শুভ জন্মদিন শাহরুখ খান

57

আজ ২ নভেম্বর বলিউড সুপার স্টার শাহরুখ খানের পৃথিবীতে আগমনের দিন। ৫২ বছরে পদার্পন করলেন বলিউড বাদশাহ শাহরুখ খান। তার জন্মদিন মানেই মুম্বাইয়ে বিচের সাথের বাড়ি ‘মান্নাত’ ভক্তদের শুভেচ্ছায় মুখরিত হয়ে যায়। তবে এবার তার ব্যতিক্রম হয়। শত শত ভক্ত প্রত্যাশা মতোই বুধবার রাতে জন্মদিনে শাহরুখ খানের বাংলোর সামনে অাসেন।

বিগত বছরগুলোতে তার জন্মদিনে শুভেচ্ছার প্লাবনে ভেসে যায় বাংলো মান্নাত। রাত ১২ টার পর থেকেই তার বাসভবনের সামনে ফুল নিয়ে সমবেত হন ভক্তরা। তবে মুম্বাইয়ের বাংলোতে গণউন্মাদনা দেখা যায়নি  শাহরুখের এবারের জন্মদিনে তার বাসভবনে। তার অনুপস্থিতি ভক্তদের হতাশ করে।

ভক্তরা তাদের প্রিয় নায়ক শাহরুখ খানকে শুভেচ্ছা জানাতে না পেরে মন খারাপ করে চলে যান। এবার কি জন্মদিন পালন করবেন না শাহরুখ খান। প্রতিবারের মতো এবার জন্মদিনে মান্নাত বাংলোতে না  পেয়ে সবার মেনে প্রশ্ন উঠে কিং খান কি কোনো সমস্যায় পরেছে?

তবে  ভক্ত জনতার উদ্বেগের কোনো কারণ নেই। ঘটনা অন্য স্থানে। নিজের বাসভবনে এবার জন্মদিনের উৎসব পালন করেননি শাহরুখ। ঘনিষ্ঠ বন্ধু বান্ধবদের নিয়ে সপরিবারে চলে যান আলিবাগের একটি রিসোর্টে। সেই রিসোর্টেই বুধবার সন্ধ্যা থেকেই জন্মদিনের উৎসব শুরু হয়ে যায়।

পার্টিতে উপস্থিত ছিলেন আলিয়া ভাট, দীপিকা পাড়ুকোন, ক্যাটরিনা কাইফ, মালাইকা অরোরা, অমৃতা অরোরা, সিদ্ধার্থ মালহোত্রা, ফারাহ খান এবং করণ জোহর। ছিলেন তাঁর স্ত্রী গৌরী খান এবং তিন সন্তান।

মুম্বাই বাংলোর ভক্তরা হতাশ হলেও আলিবাগের ভক্তরা শুভেচ্ছা জানাতে গিয়েছিলেন তাঁদের হতাশ করেননি কিং খান। সেখান থেকে ভক্তদের দর্শন দেন তিনি। তাকে নিয়ে তো নতুন করে বলার কিছুই নেই। তবে চলতে বছরটি ভালো যায়নি বলিউড সুপারস্টার।

আগস্টে মুক্তি পায় শাহরুখ খানের ‘যাব হ্যারি মেট সেজল’। সেই ছবি নিয়ে প্রত্যাশা ছিল আকাশছোঁয়া। কিন্তু সেই প্রত্যাশার বেলুন ফুটো যায় প্রথমদিনেই। প্রথমদিনের বক্স অফিসের হিসেবে গত ৫ বছরে শাহরুখ খানের এত খারাপ ওপেনিং নাকি হয়নি! বক্স অফিস ইন্ডিয়া সূত্র জানায়, এই ছবিটির প্রথমদিনের আয় ১৫.২৫ কোটি টাকা! যা শাহরুখের ক্যারিয়ারের গত ৫ বছরের হিসেবে সবচেয়ে কম।

শাহরুখ খান ও আনুশকা শর্মা অভিনীত এই সিনেমাটি নিয়ে জোরালোভাবে প্রচারণায় নেমেছিলেন আমির খানও। তবে তাতে লাভ হলো একটুও! এর উত্তরটা শাহরুখ নিজেই দিয়েছিলেন চেন্নাই এক্সপ্রেস সিনেমার প্রচারণায়। তিনি সেখানে বলেছিলেন, ‘দর্শক ভালো ছবি দেখতে চায়। আর ভালো গল্পই পারে দর্শকদের প্রত্যাশা পূরণ করতে।’

শাহরুখ খান এর জন্ম সাল ১৯৬৫। তিনি একই সঙ্গে অভিনেতা, প্রযোজক, টেলিভিশন উপস্থাপক এবং মানবপ্রেমিক। ১৯৮০ এর শেষের দিকে বেশ কিছু টেলিভিশন সিরিয়ালে অভিনয়ের মাধ্যমে তাঁর অভিনয় জীবন শুরু করেন। ১৯৯২ সালে মুক্তিপ্রাপ্ত দিওয়ানা চলচ্চিত্রের মাধ্যমে তিনি চলচ্চিত্র জগতে পা রাখেন।

এরপর তিনি অসংখ্য বাণিজ্যিকভাবে সফল চলচ্চিত্রে অভিনয় করেন এবং খ্যাতি অর্জন করেন। শাহরুখ খান ১৪ বার ফিল্মফেয়ার পুরস্কার লাভ করেন। এর মধ্যে আটটিই সেরা অভিনেতার পুরস্কার। তিনি বলিউডের অন্যতম সফল অভিনেতা। হিন্দি চলচ্চিত্রে অসাধারণ অবদানের জন্য ২০০২ সালে ভারত সরকার শাহরুখ খানকে পদ্মশ্রী পুরস্কারে ভূষিত করে।

র্তমানে শাহরুখ খান পৃথিবীর সফল ও অন্যতম একজন চলচ্চিত্র তারকা। প্রায় ৩.২ বিলিয়ন ভক্তবৃন্দ রয়েছে তার। মোট অর্থসম্পদের পরিমাণ ২৫০০ কোটি রুপি-এরও বেশি। ২০০৮ সালে নিউজউইক তাঁকে বিশ্বের ৫০ ক্ষমতাশীল ব্যক্তির তালিকায় স্থান দেয়। অভিনেতা হিসেবে বৈশ্বিক অবদানের জন্য শাহরুখ খানকে সম্মানসূচক ডক্টরেট উপাধিতে ভূষিত করেছে স্কটল্যান্ডের প্রাচীন বিশ্ববিদ্যালয় এডিনবরা বিশ্ববিদ্যালয়।