মানুষ মানুষের চেয়ে কুকুরকে বেশি ভালোবাসে : গবেষণা

13

শোচনীয় পরিস্থিতিতে মানব সম্প্রদায় মানুষের চেয়েও কুকুরের প্রতি বেশি ভালোবাসা অনুভব করে। একটি ব্যতিক্রমী গবেষণার বরাত দিয়ে খবরটি প্রকাশ করেছে টাইমস অব লন্ডন।

ব্রিটেনের নর্দার্ন-ইস্ট ইউনিভার্সিটির উদ্যোগে একটি স্বাস্থ্য গবেষণা প্রতিষ্ঠান দুটি তহবিল সংগ্রহ অভিযান পরিচালনা করে। এর একটি মানুষের জন্য, অন্যটি কুকুরের জন্য। আর ওই অভিযানে অবিশ্বাস্যভাবেই কুকুর ছানা মানুষের চেয়ে বেশি আবেদন কেড়েছে।

তহবিল সংগ্রহ অভিযানে বলা হয়েছিলো- ধীর ও যন্ত্রনাদায়ক মৃত্যুর হাত থেকে বাঁচাতে আপনি কি হ্যারিসনকে ৫টি ডলার দেবেন? একই বিজ্ঞাপনের একটিতে মানুষের ছবি, অন্যটিতে একটি কুকুরছানার ছবি সংযুক্ত করা হয়।

গবেষণায়, ছাত্ররা পত্রিকার কিছু ভূয়া ক্লিপিংস ব্যবহার করেছিলো। এসব ক্লিপিংসে উল্লেখ ছিলো- একটি বেজবল ব্যাট দিয়ে একটি কুকুরছানাকে আক্রমণ, পূর্নবয়ষ্ক কুকুরকে আক্রমণ, একটি মানব শিশুকে আক্রমণ এবং একজন ৩০ বছর বয়সীকে আক্রমণ।

আর আলাদাভাবে ওইসব ক্লিপিংস ব্যবহার করে মানুষকে সহমর্মিতা জানানোর আহবান জানানো হয়েছিলো। দেখা গেছে, প্রাপ্ত বয়ষ্ক মানুষটি ছোট মানব শিশুটির চেয়ে কম সহানুভূতি লাভ করেছে। এমনকি সে, কুকুরছানা এবং প্রাপ্ত বয়ষ্ক কুকুরের চেয়েও কম সহানুভূতি পেয়েছে। নিউ ইয়র্ক পোস্ট