‘আই’ অক্ষরের বাগ প্রত্যাহার করেছে অ্যাপল

10

‘আই’ অক্ষরের বাগ প্রত্যাহার করেছে অ্যাপল। আইফোন ও আইপ্যাডের আইওএস ১১.১-এ এই ত্রুটি দেখা যায়। আপডেটের মাধ্যমে এই ত্রুটি সরানো হয়েছে। সম্প্রতি কিছু গ্রাহক অভিযোগ করেছেন যে যখনই তারা আই লেখার চেষ্টা করছেন তখন তা স্বয়ংক্রিয়ভাবে বদলে গিয়ে ক্যাপিটাল লেটার ‘এ’ এবং ‘প্রশ্নবোধক চিহ্ন’তে পরিবর্তিত হচ্ছে।

তখন সাময়িকভাবে সমস্যা সমাধানের একটি উপায় জানায় মার্কিন প্রযুক্তি জায়ান্ট প্রতিষ্ঠানটি। এতে আইওএস ডিভাইসের কিবোর্ড সেটিংস পরিবর্তন করতে বলেছে অ্যাপল, যাতে ক্যাপিটাল বা স্মল লেটারের সঠিক ‘আই অক্ষর’ ব্যবহার করা যায়।

এবার সফটওয়্যার আপডেটে সমস্যাটি পুরোপুরি ঠিক করেছে প্রতিষ্ঠানটি, বলা হয়েছে বিবিসি’র প্রতিবেদনে।

মাইক্রোব্লগিং সাইট টুইটারের এক পোস্টে অ্যাপল জানায়, “গ্রাহক নতুন আপডেট ইনস্টল করে সমস্যাটি সমাধান করতে পারবেন। আপডেটটি সিরি’র একটি ত্রুটিও সমাধান করবে।”

কী কারণে এমন ত্রুটি দেখা দিয়েছে তার কোনো ব্যাখ্যা দেয়নি অ্যাপল। এর আগে টুইটারে প্রযুক্তি প্রতিবেদক মাইক মারফি বলেন, “আমার একটি ১১৫০ মার্কিন ডলারের ফোন রয়েছে যা ‘আই’ অক্ষর পড়তে পারে না।”

সব আইওএস ১১.১ গ্রাহক এই ত্রুটির শিকার হননি। তবে, অনলাইনে এমন অনেক মন্তব্যই পাওয়া গেছে যাতে বলা হচ্ছে তারা এই সমস্যার মুখে পড়েছেন। অ্যাপলের অনলাইন আলোচনা ফোরামে এক গ্রাহক বলেন, “এটি খুবই বিরক্তিকর।”