সারা বিশ্বে প্রতিদিন যে পরিমাণ কার্বন নির্গত হয়, তার ৩০ শতাংশ চীনের

8

সারা বিশ্বে প্রতিদিন যে পরিমাণ কার্বন নির্গত হয়, তার একটা বড় অংশ চীনের কাছ থেকে আসে। এটি দুঃসংবাদ বিশ্ববাসীর জন্য। নানা খনিজ জ্বালানি থেকে পুরো দুনিয়ায় কার্বন নির্গমন ২০১৭ সালে বেড়েছে আগের তুলনায় ২ শতাংশ। এই বিপর্যয়ের পেছনে সবচেয়ে বড় হাত চীনের।

কারণ বিশ্বের সবচেয়ে বেশি কার্বন নির্গমন হয়েছে এই দেশ থেকেই। ‘‌গ্লোবাল কার্বন প্রোজেক্ট’‌ নামে একটি সংগঠন হিসাব রাখে এই কার্বন নিষ্ক্রমণ। তাদের গবষেণাপত্রতেই এই দাবি করা হয়েছে।

নরওয়ের অসলো’র এই সংস্থার অন্যতম প্রধান রোবি অ্যান্ড্রু বলেছেন, ‘‌২০১৪ থেকে ২০১৬ সাল পর্যন্ত কার্বন নিষ্ক্রমণের বৃদ্ধির হার কম করে হলেও  হ্রাস পেয়েছিল।

তবে ২০১৭ সালে তা বাড়তে শুরু করেছে। এটা খুবই বিপজ্জনক ইঙ্গিত। উষ্ণায়ন এবং পরিবেশ দূষণ যে কী মারাত্মক হারে বাড়ছে, সেটা চোখে আঙুল দিয়ে দেখিয়ে দেয়।

অবিলম্বে সতর্ক না হলে পৃথিবী ধ্বংস হওয়ার আর খুব বেশি দেরি থাকবে না।’‌ তাঁদের আরও দাবি যাবতীয় পরমাণু গবেষণা অবিলম্বে কমিয়ে ফেলতে হবে। খুব দরকার ছাড়া পরমাণু গবেষণা না করারই পরামর্শ দিয়েছেন গবেষকরা।

তাঁরা আরও জানিয়েছেন বিশ্বের মোট কার্বণ নির্গমনের হার বৃদ্ধির ৩.‌৫ শতাংশই হয়েছে চীনের দিক থেকে। রোবি বলছেন, ‘‌সারা বিশ্বে প্রতিদিন যে পরিমাণ কার্বন ডাই অক্সাইড গ্যাস নির্গত হয়, তার ৩০ শতাংশ আসে চীন থেকে।’‌