আত্মহত্যা প্রতিরোধে সহায়তা করবে ফেসবুকের এআই প্রযুক্তি

11

কৃত্রিম বুদ্ধিমত্তা বা আর্টিফিশিয়াল ইন্টেলিজেন্স (এআই) এর ব্যবহারের কথা আমরা অনেকে শুনেছি। সম্প্রতি ফেসবুকের সিইও মার্ক জাকারবার্গ ফেসবুকে এআই টেকনোলজি ব্যবহারের কথা নিশ্চিত করেন।

এই পদ্ধতিতে আত্মঘাতীমূলক পোস্ট শনাক্ত করতে প্যাটার্ন রিকগনিশন পদ্ধতি অনুসরণ করবে। এ থেকে যদি এআই উদ্বিগ্ন হওয়ার মতো কারণ খুঁজে পায় তাহলে পোস্টদাতা বা কমেন্টকারীকে সাহায্যের প্রস্তাব দেওয়া হবে।

এরপর তার পোস্টটি রিভিউয়ের জন্য ফেসবুকের কর্মীদের কাছে পাঠানো হবে। রিভিউকারী কর্মী যদি মনে করেন এ বিষয়ে হস্তক্ষেপ করাটা জরুরী তাহলে তারা ব্যবহারকারীর পোস্টে গিয়ে প্রথম কমেন্টদাতা/ লাইকদাতাকে বার্তা পাঠাবে। এরপর তাকেই হতাশাগ্রস্ত ব্যবহারকারীর পরিবারের সঙ্গে যোগাযোগ করতে বলা হবে।

পুরো রিভিউ প্রক্রিয়াটি সম্পন্ন করতে জাকারবার্গ তার প্রতিষ্ঠানে সম্প্রতি তিন হাজার কর্মী নিয়োগ দিয়েছেন। জাকারবার্গ তার ফেসবুক ওয়ালে লিখেন, ‘আজকে থেকে আমরা এআই টুলের উন্নতি ঘটাতে যাচ্ছি। ফেসবুকে কেউ আত্মহত্যার কথা লিখলে এআই তা শনাক্ত করতে পারবে।

গত এক মাসে, এআই টুলটি প্রথম কমেন্টদাতার সঙ্গে ১০০ গুণ দ্রুত গতিতে যোগাযোগ করতে সহায়তা করে। যুক্তরাষ্ট্রে প্রতি বছর প্রায় ৫০ হাজার মানুষ আত্মহত্যা করে। এই বিপুল সংখ্যক মানুষের বয়স ৪৪ বছরের নিচে।’