ধোলাই খালের বেগমগঞ্জ খালটি এখন মশা প্রজননের নিরাপদ স্থল

3
ধোলাই খালের বেগমগঞ্জ খালের একাংশ

এস এম খোরশেদ আলম:

ময়লা আবর্জনায় ভরাট হয়ে যাচ্ছে ঢাকা দক্ষিণ সিটি কর্পোরেশনের ৪৪ নম্বর ওয়ার্ডে ধোলাই খালের বেগমগঞ্জ খাল। আর মশা মাছির আবাস স্থল হয়ে পড়েছে এই খালটি। বিষাক্ত পানি ও মশা মাছির কামড়ে ছড়িয়ে পড়ছে নানা রোগজীবাণু।

দুর্গন্ধ যুক্ত ময়লা আবর্জনায় ভরাট ও মশা মাছির আবাস স্থলের এই চিত্র, ঢাকা দক্ষিণ সিটি কর্পোরেশনের ৪৪ নম্বর ওয়ার্ডের এক সময়ের ধোলাই খাল এবং বর্তমান বেগমগঞ্জ খাল।

এক সময় খালটি ছিল ধোলাইখাল থেকে আরএম দাস রোড থেকে ফুলবাড়ী বাস ষ্ট্যান্ড পর্যন্ত বিস্তৃত। স্বাধীনতার পর ফুলবাড়ী থেকে নারিন্দা পর্যন্ত ভরাট করা হয়।

মশার নিরাপদ প্রজনন স্থল বেগমগঞ্জ খাল

পরবর্তীতে রাজধানীর যোগাযোগ ব্যবস্থার উন্নয়নের প্রয়োজনে বাকী জায়গা পূরণ করে মাত্র ৯ বিঘা জমিতে খনন করা হয় নতুন নামের বেগমগঞ্জ খাল।

এলাকার ময়লা আবর্জনা নোংরা পানি এই খাল থেকে ওয়াসার মাধ্যমে নিস্কাশন করে, বুড়িগঙ্গা নদীতে ফেলে দেয়ার পরিকল্পনা ছিল। কথা ছিল মশা মাছির উপদ্রব থেকে রক্ষা পেতে পরিস্কার রাখারও। তবে খালটি পরিষ্কার নেই; বরং পুরো খালটিই এখন মশা প্রজননের নিরাপদ স্থল।

তারই প্রমাণ মেলে শরীরের বিভিন্ন অংশের নানান রকম চিহ্ন। খাল সম্পর্কে নানা অভিযোগ এলাকাবাসীর। এই খালের নোংরার জন্য মশা মাছির ‍উপদ্রব বাড়ছে বলে জানান।

রিপোর্টার: এসএম খোরশেদ আলম

কর্তৃপক্ষের যাথাযথ পদক্ষেপের অভাবেই খালের এই করুণ অবস্থা বলে জানান বসবাসকারীরা। যতটুকু অবশিষ্ট, তাও আবার ময়লা আবর্জনায় ভরা। দুর্গন্ধে বসবাস করাই অসম্ভব।

এলাকাবাসীর অভিযোগ, আংশিক আমলে নিয়ে খালটি একেবারে ভরাটের পক্ষে মত দিলেন স্থানীয় কাউন্সিলর।