বৃহস্পতিবার সংবাদ সম্মেলনে আসছেন প্রধানমন্ত্রী

1

কম্বোডিয়া সফর সম্পর্কে জানাতে সংবাদ সম্মেলন করবেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। বৃহস্পতিবার বিকাল ৪টায় গণভবনে এই সংবাদ সম্মেলনের আয়োজন করা হয়েছে বলে জানিয়েছেন তার প্রেস সচিব ইহসানুল করিম। এবারের কম্বোডিয়া সফরে নয়টি সমঝোতা ও একটি চুক্তি সই হয়েছে দক্ষিণ-পূর্ব এশিয়ার দেশটির সঙ্গে।

এর আগে ভারত সফর শেষে গত ১১ এপ্রিল সর্বশেষ সংবাদ সম্মেলনে কথা বলেছিলেন প্রধানমন্ত্রী।

গত রোববার কম্বোডিয়ার রাজধানী নম পেনে পৌঁছে শেখ হাসিনা কম্বোডিয়ার স্বাধীনতা স্মৃতিস্তম্ভে এবং কম্বোডিয়ার জাতির পিতা প্রয়াত রাজা নরোদম সিহানুকের রাজকীয় স্মৃতি ভাস্কর্যে ফুল দিয়ে শ্রদ্ধা জানান। পরে তিনি কম্বোডিয়ার গণহত্যা জাদুঘর পরিদর্শন করেন।

সেদিন সন্ধ্যায় কম্বোডিয়ায় বাংলাদেশের রাষ্ট্রদূতের দেওয়া একটি নৈশভোজে অংশ নিয়ে প্রবাসী বাংলাদেশিদের উদ্দেশে বক্তৃতা করেন প্রধানমন্ত্রী। সফরের দ্বিতীয় দিন সোমবার কম্বোডিয়ার প্রধানমন্ত্রীর কার্যালয় পিস প্যালেসে দুই প্রধানমন্ত্রীর মধ্যে একান্ত ও দ্বি-পক্ষীয় বৈঠক হয়।

পরে কম্বোডিয়ার প্রধানমন্ত্রী হুন সেন এবং বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনা যৌথ বিবৃতিতে দুই দেশের সহযোগিতার সম্পর্ক নতুন মাত্রায় নিয়ে যাওয়ার কথা বলেন।

একই দিনে প্রধানমন্ত্রী কম্বোডিয়ার রাজা নরোদম সিহামনির সঙ্গে সৌজন্য সাক্ষাত করেন এবং কম্বোডিয়া চেম্বার অব কমার্সের আয়োজনে ব্যবসায়ীদের একটি মতবিনিময় সভায় যোগ দেন। কম্বোডিয়ার প্রধানমন্ত্রী হুন সেনের দেওয়া নৈশভোজেও তিনি অংশ নেন।

কম্বোডিয়ার ন্যাশনাল অ্যাসেম্বেলির প্রেসিডেন্ট হেং শামরিন এবং কম্বোডিয়ান রয়্যাল পার্টির প্রেসিডেন্ট নরোদম রানারিদ হোটেলে গিয়ে বাংলাদেশের প্রধানমন্ত্রীর সঙ্গে সাক্ষাত করেন।