সময়ের চাহিদানুযায়ী আধুনিকতার ছাপ পড়েছে বাংলাদেশ ডাক বিভাগে

10

সাইদুর রহমান আবির:

আধুনিকতার সাথে তাল মিলিয়ে দেশের সর্বস্তরের মানুষের সুবিধার্থে নতুন মাত্রা যুক্ত হয়েছে বাংলাদেশ ডাক বিভাগে। সময়ের দাবিতে বর্তমান প্রেক্ষাপটে সেবাও বেড়েছে অনেক বেশি।

৬ হাজার ৮৮৬ টি ডাক ঘরের মধ্যে প্রায় সাড়ে ৮ হাজার ডাকঘর ই-পোষ্ট সেন্টারে রুপান্তরের জন্য ২০১৭ সালেই আন্তর্জাতিক কয়েকটি পুরস্কার অর্জন করে ডাক বিভাগ।

বাংলাদেশ ডাক বিভাগ

ডাক বিভাগে এখন মূল সেবা রয়েছে ১১টি, এর সাথে এজেন্সী সেবাও রয়েছে অনেক। সেবার অধিকাংশর উপরই পড়েছে ডিজিটাল ছাপ।

যদিও যথাযথ প্রচারের উদ্যোগ নেয় না ডাক বিভাগ, আর সেই কারণেই সেবামূলক এই প্রতিষ্ঠানের অনেক সেবা থাকা সত্তে¡ও অনেকটাই অজানা সাধারণ মানুষের কাছে। এ নিয়ে এবারের আয়োজন।

ভেবে দেখুন তো, হয়তো ভুলেই গেছেন হলুদ রংয়ের সেই খামটির কথা। যেই খামে ছিল মানুষের স্বপ্নের, ভালবাসার, সুখ, দুঃখ কিংবা জীবনের সাথে সম্পৃক্ত আরো নানা খবর।

শতবর্ষেরও বেশি সময় ধরে চিরচেনা চিত্র, ডাক বিভাগের সাইকেলওয়ালার জন্য অপেক্ষার প্রহর গুনতেন অনেকেই। একটা সময় ছিল যোগাযোগের একমাত্র মাধ্যম ছিল চিঠি। সেবাই আদর্শ এই মনোভাব নিয়ে গ্রাম থেকে শহর, দেশ থেকে বিদেশ সর্বত্রই যুগের পর যুগ সেবা দিয়ে যাচ্ছে ডাক বিভাগ।

চিরাচরিত হলুদ খাম

আজ আর মনের কথা বলতে কিংবা কোন তথ্য আদান প্রদান করতে সেই খামের অপেক্ষায় থাকতে হয় না। কালের পরিক্রমায় সবাই আবদ্ধ এসএমএস, ইমেইল আর জিমেইলে।

সময়ের চাহিদানুযায়ী আধুনিকতার ছাপ পড়েছে বাংলাদেশ ডাক বিভাগে। যুক্ত হয়েছে নতুন মাত্রা। বাড়ছে চিঠি আদান প্রদানের পাশাপাশি আরো অনেক সেবামূলক কার্যক্রম।

ডাক বিভাগের বর্তমান সেবাগুলো হচ্ছে- ডাক দ্রব্যাদী গ্রহণ পরিবহন ও বিলি, ভেলু পেয়েবল ভিপি সার্ভিস, রেজিষ্ট্রেশন, বীমা, পার্শেল, বুক পোষ্ট, রেজিষ্টার্ড সংবাদপত্র, মানি অর্ডার সার্ভিস, এক্সপ্রেস সার্ভিস, ই-পোষ্ট সেন্টার, ইলেকট্রনিক মানি ট্রান্সফার, ই-মেইল, ক্যাশ কার্ড এবং ইন্টেল পোষ্ট।

রিপোর্টার: সাইদুর রহমান আবির

এছাড়াও বাংলাদেশ ডাক বিভাগে রয়েছে এজেন্সী সার্ভিস হিসেবে জীবন বীমা, সঞ্চয় ব্যাংক, সঞ্চয়পত্র বিক্রয় ও ভাঙানো, প্রাইজ বন্ড বিক্রয় ও ভাঙানো এবং সরকারের সকল প্রকার টিকেট মুদ্রণ।

ডাক বিভাগে এসব সেবামূলক কার্যক্রম বৃদ্ধি করায় গ্রাহক সংখ্যা বাড়ছে বলে জানান কর্তৃপক্ষ। ডাকঘর সঞ্চয় ব্যাংকে হিসাব খোলা যায় মাত্র ২টাকায়, প্রায় ৪৭ লাখ গ্রাহক রয়েছে এই সঞ্চয় ব্যাংকে।\

আরো বিস্তারিত নিচের ভিডিও লিংকে: