আমেরিকার অবস্থা আগের চেয়ে ভালো-ওবামা

আমেরিকাকে এখন আগের চেয়ে ভালো অবস্থানে থাকা শক্তিশালী দেশ হিসেবে উল্লেখ করে বিদায়ী মার্কিন প্রেসিডেন্ট বারাক ওবামা বলেছেন, এবার তাঁর ধন্যবাদ বলার পালা।

বাংলাদেশ সময় আজ বুধবার সকালে শিকাগোতে দেওয়া বিদায়ী ভাষণে ওবামা এ কথা বলেন।

২০০৮ সালে এই শিকাগো থেকেই বিজয়ী হন বারাক ওবামা। সে সময় যুক্তরাষ্ট্রের এই রাজ্য থেকে সমর্থকদের অভিনন্দন জানিয়েছিলেন বারাক ওবামা ও মিশেল ওবামা। আর সে কারণেই বিদায়টাও জানানো হচ্ছে শিকাগো থেকে।

নিজের আট বছরের শাসনামলের সফলতার কথা উল্লেখ করতে গিয়ে ওবামা অর্থনৈতিক পরিস্থিতি পুনরুদ্ধার, কিউবার সঙ্গে সম্পর্ক পুনঃস্থাপন, জঙ্গিবাদের বিরুদ্ধে লড়াইয়ের প্রসঙ্গ টানেন।

তিনি আমেরিকান নাগরিকদের অনুরোধ করেন অন্যের দৃষ্টিকোণ থেকে প্রতিটি বিষয়কে উপলব্ধি করার জন্য। ওবামা বলেন, আমাদের মনোযোগ দেয়া উচিত এবং শোনো উচিত।

যুক্তরাষ্ট্রের প্রথম কৃষ্ণাঙ্গ প্রেসিডেন্ট হিসেবে ২০০৮ সালে দায়িত্ব নেন বারাক ওবামা। বর্তমানে ৫৫ বছর বয়সী এই মার্কিন প্রেসিডেন্ট আশা ও পরিবর্তনের বাণী নিয়ে ক্ষমতায় এসেছিলেন। চলতি মাসের ২০ তারিখে তার স্থলাভিষিক্ত হবেন ডোনাল্ড ট্রাম্প।

ওবামা তার বক্তব্য আরো বলেন, শান্তিপূর্ণভাবে ক্ষমতা হস্তান্তরের বিষয় মার্কিন যুক্তরাষ্ট্রের জন্য এক ‘নিদর্শন’ স্বরূপ। যদি আপনি মনে করেন, এই দেশের সকল নাগরিকের সমান আর্থিক অধিকারের সুযোগ নেই; তাহলে গণতন্ত্র কার্যকর সম্ভব হবে না।

বিবিসি

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*

Facebook Auto Publish Powered By : XYZScripts.com