যারা শতভাগ পেনশন তুলেছে তারা নতুন কোন সুবিধা পাবেনা

অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত বলেছেন, যারা পেনশন শতভাগ উঠিয়েছে, তারা ডুবেছেন। অনেকে ১০০ শতাংশ উঠিয়েছে, এটা ভুল সিদ্ধান্ত। পেনশন অবসরকালীন সময়ের সিকিউরিটি। যারা শতভাগ তুলেছে, তারা সবাই ডুবেছে। এখন আমরা নতুন নতুন চেঞ্জ করি, তারা কোন সুবিধা পায় না। ভবিষ্যতে যাতে এটা না হয়, সেজন্য অর্ডার করেছি, কেউ ৫০ শতাংশের বেশি তুলতে পারবেন না।

আজ বুধবার সচিবালয়ে সরকারি ক্রয়সংক্রান্ত মন্ত্রিসভা কমিটির বৈঠকের পর সাংবাদিকদের প্রশ্নের জবাবে অর্থমন্ত্রী এ কথা বলেন।

অর্থমন্ত্রী বলেন,যেসব পেনশনভোগী ১০০ ভাগ পেনশনের টাকা তুলে নিয়ে গেছেন, তাঁরা ডুবেছেন। এখন তাঁরা কোনো বেনিফিট পাবেন না।

তিনি আরও বলেন, ভবিষ্যতে পেনশনভোগীদের যেন কোনো সমস্যা না হয়, সে জন্যই নতুন বিধান করা হয়েছে। এখন ৫০ শতাংশ তাঁরা উঠিয়ে নিয়ে যেতে পারবেন এবং ৫০ শতাংশ মাসিক ভিত্তিতে তুলতে পারবেন।

বেসরকারি খাতের পেনশন নিয়ে অর্থমন্ত্রী বলেছেন, আমরা এটা সারাদেশে চালু করেছি, একটু সময় লাগবে। তবে বিষয়টি নিয়ে সংশ্লিষ্টদের সঙ্গে আগামী বাজেটের আগেই বসবো।

আগামী ১ জুলাই থেকে এই বিধান কার্যকর হবে। অর্থাৎ এ বছরের ৩০ জুন বা তারপর যাদের অবসর-উত্তর ছুটি শেষ হবে, তারাই নতুন নিয়মের আওতায় আসবেন। তবে পেনশনার বা পারিবারিক পেনশনাররা মাসিক পেনশনের ওপর ৫ শতাংশ হারে বার্ষিক ইনক্রিমেন্ট পাবেন। এটাও কার্যকর হবে আগামী ১ জুলাই থেকে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*

Facebook Auto Publish Powered By : XYZScripts.com