বদলে যাচ্ছে সময় ও ওজনের সংজ্ঞা

0
73

মুবাল্লিগ করিম:

বদলে যাচ্ছে সময় ও ওজনের সংজ্ঞা। ১৩০ বছর ধরে প্রচলিত ওজনের একক কিলোগ্রামের সংজ্ঞা বিশ্ব ওজন দিবস থেকে পাল্টে গেছে।

যদিও বিষয়টি খুবই সুক্ষ্ম। কিলোগ্রামের নতুন সংজ্ঞা বৈদ্যুতিক প্রবাহের ওপর ভিত্তি করে নির্ধারিত হবে।

আর সেকেন্ডকে আরো নিখুঁতভাবে মাপার জন্য কাজ শুরু করেছেন বিজ্ঞানীরা। এটি করা সম্ভব হলে সিজিয়াম ঘড়ির চেয়ে ১০০ গুণ বেশি নিখুঁতভাবে এক সেকেন্ডকে মাপা সম্ভব হবে।

১৩০ বছর ধরে প্রচলিত ওজনের একক কিলোগ্রামের সংজ্ঞা ২০ মে পাল্টে গেছে। যদিও বিষয়টি খুবই সুক্ষ্ম, তবুও এটি গ্রহণযোগ্য নয় বলে মনে করেন বিজ্ঞানীরা।

কিলোগ্রামের নতুন সংজ্ঞা বৈদ্যুতিক প্রবাহের ওপর ভিত্তি করে নির্ধারিত হবে।
তাহলে সংজ্ঞায় কেন পরিবর্তন আনা হলো?

পদার্থবিদরা বলছেন, ১৩০ বছরের পুরনো একটি বিষয়ের উপর আর নির্ভর করা যায় না। কিলোগ্রামকে নতুনভাবে ব্যবহার করার জন্যই এই পরিবর্তন।

এর মাধ্যমে যাতে অতি ক্ষুদ্র এবং বৃহৎ বিষয়গুলোকে সুক্ষ্ম ও সঠিকভাবে পরিমাপ করা যায় সেজন্য সংজ্ঞায় পরিবর্তন আনা হয়েছে।

ফ্রান্সের এক প্লাাটিনাম-ইরিডিয়াম ধাতুর মাধ্যমে তৈরি বাটখারার ভিত্তিতে ১৮৮৯ সাল থেকে কিলোগ্রামের পরিমাপ করা হতো।

‘ল্য গ্রঁদ কে’ নামের এই সিলিন্ডারটি ফ্রান্সে রক্ষিত আছে। এর কিছু হুবহু নমুনা পৃথিবীর বিভিন্ন দেশে রয়েছে। পদার্থবিদরা বলছেন, সাধারণ মানুষের জীবনে এর কোন কোন প্রভাব না পড়েলেও বৈজ্ঞানিক গবেষণায় কিছু সমস্যা তৈরি করছিল এটি।

এদিকে , কিলোগ্রামের পর সেকেন্ডকে আরো নিখুঁতভাবে মাপার ব্যবস্থা করতে চান বিজ্ঞানীরা। বর্তমানে সেকেন্ড মাপা হয় সিজিয়াম পরমাণু দিয়ে তৈরি ঘড়িতে।

তবে পরবর্তী কালে তৈরি হওয়া অপটিক্যাল অ্যাটমিক ক্লক ১০০ গুণ বেশি নিখুঁত সময় দিচ্ছে। তবে আন্তর্জাতিক স্বীকৃতির সব ধাপ পেরিয়ে বদলটা হয়তো ঘটবে ২০২০ সালের শেষ নাগাদ।