Friday, June 18, 2021

MYTV Live

বেলারুশের ফ্লাইট নিষেধাজ্ঞা কার্যকর করলো ইইউ জোটভুক্ত ২৭ দেশ

বেলারুশের সেই সাংবাদিককে গ্রেপ্তারের ঘটনায় দেশটির ওপর ফ্লাইট নিষেধাজ্ঞা কার্যকর করল ইউরোপীয় ইউনিয়ন (ইইউ) জোটভুক্ত ২৭ দেশ। এর ফলে ইইউর দেশগুলোর আকাশসীমা ও বিমানবন্দর ব্যবহার করতে পারবে না বেলারুশ।

বার্তা সংস্থা রয়টার্সের খবরে বলা হয়েছে, গতকাল শুক্রবার মধ্যরাত থেকে এই নিষেধাজ্ঞা কার্যকর করা হয়েছে। এ ছাড়া বেলারুশের আকাশসীমা ব্যবহার না করার ব্যাপারে ইউনিয়নের ২৭টি দেশের এয়ারলাইনস প্রতিষ্ঠাগুলোকে উৎসাহিত করছে ইইউ।

গত মাসে ভিন্নমতাবলম্বী সাংবাদিক রোমান প্রোতাসেভিচকে গ্রেপ্তারে গ্রিস থেকে লিথুয়ানিয়াগামী একটি ফ্লাইট ঘুরিয়ে নেয় বেলারুশ কর্তৃপক্ষ। বেলারুশের রাষ্ট্রীয় সংবাদমাধ্যম বলেছে, বোমা-আতঙ্কে বিমানটি বেলারুশের রাজধানী মিনস্কে ঘুরিয়ে নেওয়া হয়। যদিও ওই ফ্লাইটে কোনো বিস্ফোরক পাওয়া যায়নি। ২৬ বছর বয়সী ওই সাংবাদিক নেক্সটা চ্যানেলের এডিটর ছিলেন।

বেলারুশের ওই পদক্ষেপের কঠোর সমালোচনা করে ইইউ। ওই সাংবাদিককে গ্রেপ্তারের পরই ইইউ ঘোষণা দেয়, বেলারুশের ওপর কঠোর নিষেধাজ্ঞা আরোপ করা হবে। এ ছাড়া সাংবাদিক রোমান প্রোতাসেভিচের গ্রেপ্তারের ঘটনায় ক্ষোভ প্রকাশ করে ইউরোপীয় ইউনিয়নের দেশগুলো। বেলারুশের বিরুদ্ধে ‘রাষ্ট্রীয় সন্ত্রাসের’ অভিযোগ তুলে শাস্তি দাবি করে তারা। ইউরোপজুড়ে রাজনৈতিক নেতারা এরই মধ্যে এ ঘটনায় ইইউ ও ন্যাটোর হস্তক্ষেপ চেয়েছে।

এর আগে লুফথানসা ও এয়ার ফ্রান্সের মতো বেশ কয়েকটি বিমান সংস্থা বেলারুশের ওপর দিয়ে বিমান না চালানোর ঘোষণা দিয়েছিল।

তবে এয়ারলাইনস প্রতিষ্ঠানগুলোর বৈশ্বিক সংগঠন আইএটিএ এই সিদ্ধান্তের সমালোচনা করেছে। তারা বলেছে, এর ফলে এশিয়ার ফ্লাইটগুলোয় যাত্রা আরও দীর্ঘ হবে এবং খরচ বাড়বে।

Related Articles

Stay Connected

21,980FansLike
2,814FollowersFollow
0SubscribersSubscribe
- Advertisement -spot_img

Latest Articles