MYTV Live

দক্ষিণ-পূর্ব এশিয়ার তিন মুসলিম দেশের সঙ্গে সম্পর্ক করতে চায় ইসরায়েল

দক্ষিণ-পূর্ব এশিয়ার মুসলিম সংখ্যাগরিষ্ঠ তিন দেশ ইন্দোনেশিয়া, মালয়েশিয়া ও ব্রুনেই। এই তিনটি দেশের সঙ্গে সুসম্পর্ক স্থাপনে উদ্যোগ গ্রহণের আগ্রহের কথা জানিয়েছে ইসরায়েল। বৃহস্পতিবার সিঙ্গাপুরে নিযুক্ত ইসরায়েলের রাষ্ট্রদূত সাগি কারনি এক সাক্ষাৎকারে এই আগ্রহের কথা জানান।

গত মে মাসে ফিলিস্তিনিদের ওপর ইসরায়েল যে নৃশংস হামলা চালিয়েছিল তার তীব্র নিন্দা জানিয়েছিল এই তিন দেশ। ইসরায়েলের ওই হামলায় ২৫০ ফিলিস্তিনি নিহত হয়। ওই সময় ইন্দোনেশিয়া, মালয়েশিয়া ও ব্রুনেই জাতিসংঘকে ‘ফিলিস্তিনি জনগণের ওপর পরিচালিত নৃশংসতা বন্ধে’ পদক্ষেপ নেওয়ার আহ্বান জানিয়েছিল।

ইসরায়েলের সঙ্গে এই তিন দেশের আনুষ্ঠানিক কোনো সম্পর্ক নেই। ফিলিস্তিন-ইসরায়েল বিরোধ নিরসনে ঐতিহাসিকভাবে ‘দুই রাষ্ট্রভিত্তিক’ সমাধানের ধারণা সমর্থন করে এসব দেশ।

এই তিন দেশের সমালোচনার জবাবে সাগি কারনি বলেন, মুসলিমপ্রধান এই তিন দেশের নেতারা সংঘাতের প্রকৃত ধরন উপলব্ধি করতে পারেননি। এটা ইসরায়েল ও হামাসের মধ্যকার সংঘাত। ফিলিস্তিনি জনগণের বিরুদ্ধে নয়।

তিন মুসলিম দেশের সঙ্গে সুসম্পর্ক স্থাপনের আগ্রহের কথা জানিয়ে সাগি কারনি আরও বলেন, ‘আমরা (ইসরায়েল) আলোচনার জন্য সব সময় প্রস্তুত। দরজা উন্মুক্ত আছে। আমি মনে করি না, সুসম্পর্ক স্থাপনের পথ খুব একটা কঠিন হবে।’

Related Articles

Stay Connected

22,878FansLike
3,498FollowersFollow
20,100SubscribersSubscribe
- Advertisement -spot_img

Latest Articles