Monday, July 26, 2021

MYTV Live

ইরানের ৩৬টি ওয়েবসাইট জব্দ করেছে যুক্তরাষ্ট্র

ইরানের রাষ্ট্রীয় গণমাধ্যম প্রেস টিভিসহ ৩৩টি নিউজ সাইট বন্ধ করে দিয়েছে যুক্তরাষ্ট্র। ফলে মঙ্গলবার বিকেল থেকেই ইরানের এসব সাইটে প্রবেশ করা যাচ্ছে না। যুক্তরাষ্ট্রের দাবি, ওয়েবসাইটগুলোর মাধ্যমে মিথ্যা তথ্য প্রচার করা হতো।

মঙ্গলবার সন্ধ্যায় বিচার বিভাগ বিষয়টি নিশ্চিত করে।

বন্ধের পর প্রবেশের চেষ্টার করলে লেখা আসে সাইটগুলো জব্দ করা হয়েছে। এছাড়া সেখানে মার্কিন বিচার মন্ত্রণালয়, ফেডারেল ব্যুরো অফ ইনভেস্টিগেশন (এফবিআই), যুক্তরাষ্ট্রের বাণিজ্য মন্ত্রণালয়ের লোগো প্রদর্শিত হচ্ছে।

বন্ধ করা সাইটগুলোর মধ্যে ইরানের ইংরেজি ভাষার সরকারি গণমাধ্যম প্রেস টিভি, ইয়েমেনের হুতি বিদ্রোহীদের পক্ষে কাজ করা ইরানের আল মাসিরাহ টিভি ও আরবি ভাষায় প্রচারিত ইরানের রাষ্ট্রীয় গণমাধ্যম আল-আলাম অন্যতম।

বন্ধ হওয়া ৩৩টি নিউজ সাইটের বেশিরভাগই ইরানের ইসলামিক রেডিও, টেলিভিশন ইউনিয়ন দ্বারা পরিচালিত। এছাড়া যুক্তরাষ্ট্র কর্তৃক বন্ধ করে দেয়ার তালিকায় রয়েছে, ইরান সমর্থিত লেবাননের সশস্ত্র সংগঠন হিজবুল্লাহর একটি সংবাদ মাধ্যম ও হামাসের মুখপত্র ‘ফিলিস্তিন ট্যুডে’।

যুক্তরাষ্ট্রের বিচার বিভাগ এক বিবৃতিতে বলেছে, আদালতের আদেশ অনুযায়ী যুক্তরাষ্ট্র ইরানের ইসলামিক রেডিও অ্যান্ড টেলিভিশন ইউনিয়ন (আইআরটিভিইউ) কর্তৃক ব্যবহৃত ৩৩টি ওয়েবসাইট এবং যুক্তরাষ্ট্রের নিষেধাজ্ঞা লঙ্ঘন করে কাতাইব হিজবাল্লাহ (কেএইচ) পরিচালিত তিনটি ওয়েবসাইট জব্দ করেছে।

বিবৃতিতে বলেছে, সংবাদ সংস্থা বা প্রচার মাধ্যমের ছদ্মবেশে ইরান সরকারের উপাদানগুলো যুক্তরাষ্ট্রের গণতান্ত্রিক প্রক্রিয়াকে বিপর্যস্ত করার জন্য যুক্তরাষ্ট্রকে লক্ষ্য করে হামলা চালিয়েছে।

ইরানের আধা-সরকারি ফার্স নিউজ এজেন্সি মঙ্গলবার জানিয়েছে, ইরানের সরকার পরিচালিত প্রেস টিভিসহ বেশ কয়েকটি সংবাদ সংস্থার ওয়েবসাইট বন্ধ করে দিয়েছে যুক্তরাষ্ট্র।

এজেন্সিটির টুইটার পোতায় বলা হয়েছে, মার্কিন অ্যাডমিন। সংবাদ মাধ্যমের স্বাধীনতা প্রকাশ্যে লঙ্ঘন করে প্রেস টিভি, আল-মাসীরাহ, আল-আলম এবং আল-মালোমাসহ বেশ কয়েকটি সংবাদ সংস্থা ও টিভি চ্যানেলের ওয়েবসাইট জব্দ করেছে।  

গত অক্টোবরেও ইরান কর্তৃক পরিচালিত প্রায় ১শ নিউজ সাইট বন্ধ করে দেয় যুক্তরাষ্ট্র। অনুমান নির্ভর সংবাদ প্রকাশের অভিযোগে বন্ধ করা হয়েছিল এসব ওয়েবসাইট।

Related Articles

Stay Connected

21,980FansLike
2,870FollowersFollow
0SubscribersSubscribe
- Advertisement -spot_img

Latest Articles