MYTV Live

অ্যান্টি-ভাইরাস ম্যাকাফি নির্মাতার স্পেনের কারাগারে আত্মহত্যা

পৃথিবীর প্রথম বাণিজ্যিক অ্যান্টি-ভাইরাস ম্যাকাফির নির্মাতা জন ম্যাকাফি স্পেনের বার্সেলোনায় একটি কারাগারে ‘আত্মহত্যা’ করেছেন।

বুধবার বার্সেলোনার একটি কারাগারে নিজের কক্ষ থেকে তার মরদেহ উদ্ধার করা হয়।

ম্যাকাফির আইনজীবী জাভিয়ের ভিলালবা বলেছেন, ম্যাকাফি ৯ মাস ধরে কারাগারে থাকার কারণে হতাশ হয়ে পড়েছিলেন। এজন্য তিনি আত্মহত্যা করেছেন। 

গত বছরের অক্টোবরে যুক্তরাষ্ট্রের টেনিসি অঙ্গরাজ্যে ম্যাক্যাফির বিরুদ্ধে কর ফাঁকির মামলা হয়। এছাড়া নিউইয়র্কে তার বিরুদ্ধে ক্রিপ্টোকরেন্সি সংক্রান্ত প্রতারণার একটি অভিযোগ রয়েছে।

স্পেনের পুলিশ সূত্র জানায়, গত বছরের ৩ অক্টোবর প্রযুক্তি প্রতিষ্ঠানের এই প্রতিষ্ঠাতা ব্রিটিশ পাসপোর্ট নিয়ে ইস্তাম্বুলে যাচ্ছিলেন। তখন তাকে বার্সেলোনা বিমানবন্দরে গ্রেফতার করা হয়। এরপর থেকে তার বিচার চলছিল স্পেনের আদালতে।

কর ফাঁকি দেওয়ার অভিযোগে ৭৫ বছর ম্যাকাফিকে কারাদণ্ড দিয়েছিল স্পেনের আদালত। গত সপ্তাহে স্পেনের আদালত ঘোষণা দেয় যে ম্যাকাফিকে যুক্তরাষ্ট্রের কাছে তুলে দেওয়া হবে।

গত মাসে স্পেনের আদালতে শুনানির সময় ৭৫ বছর বয়সী ম্যাক্যাফি আদালতকে বলেছিলেন, ‘তিনি যদি যুক্তরাষ্ট্রের আদালতে দোষী প্রমাণিত হন, তাহলে তাকে বাকি জীবন কারাগারেই থাকতে হবে। আর যুক্তরাষ্ট্রে অবিচার হচ্ছে। আমি আশা করছি স্পেনের আদালত এটা দেখবেন।’

এর আগে ২০১৯ সালে কর ফাঁকির কথা স্বীকার করে ম্যাক্যাফি বলেছিলেন, আদর্শিক কারণে আট বছর ধরে তিনি যুক্তরাষ্ট্রে কর দেন না।

উল্লেখ্য, ১৯৮০-এর দশকে নিজ নামে ‘ম্যাক্যাফি’ প্রতিষ্ঠা করেন এই প্রযুক্তিবিদ। এরপর ২০১১ সালে আরেক প্রযুক্তি প্রতিষ্ঠান ইনটেলের কাছে ম্যাক্যাফি বিক্রি করেন তিনি। এরপর থেকে আর কোনো ব্যবসায় জড়াননি তিনি।

Related Articles

Stay Connected

22,878FansLike
3,498FollowersFollow
20,100SubscribersSubscribe
- Advertisement -spot_img

Latest Articles