MYTV Live

ভারতের ব্রহ্মস ক্ষেপণাস্ত্রের পরীক্ষামূলক উৎক্ষেপণ ব্যর্থ

ভারতের ব্রহ্মস সুপারসনিক ক্রুজ ক্ষেপণাস্ত্রের পরীক্ষামূলক উৎক্ষেপণ সফল হয়নি। উৎক্ষেপণের সময় ভেঙে পড়ে ক্ষেপণাস্ত্রটি। সোমবার ওড়িশার বালেশ্বরের সমুদ্র উপকূল থেকে পরীক্ষামূলক উৎক্ষেপণের পরপরই ভেঙে পড়ে সেটি। 

ভারতীয় গণমাধ্যমগুলো বলছে, এটি ভারতের সবচেয়ে বেশি পাল্লার ক্ষেপণাস্ত্র। ক্ষেপণাস্ত্রটি ৪৫০ কিলোমিটার দূরের যেকোনো লক্ষ্যবস্তুতে নিখুঁত আঘাত হানার ক্ষমতাসম্পন্ন হলেও এদিন তা উৎক্ষেপণের পরপরই ভেঙে পড়ে।

ধারণা করা হচ্ছে ক্ষেপণাস্ত্রটির ইঞ্জিন বা প্রপালসন সিস্টেমে যান্ত্রিক ত্রুটির জন্যই উৎক্ষেপণে ব্যর্থ হয়। কিন্তু এটাই একমাত্র কারণ কি না সে ব্যাপারে এখনও নিশ্চিত হওয়া যায়নি।

তবে কেনো উৎক্ষেপণের পরপরই ভেঙে পড়েছে শক্তিশালী ব্রহ্মস ক্ষেপণাস্ত্রটি তার কারণ অনুসন্ধানের জন্য ব্রহ্মস অ্যারোস্পেস করপোরেশন এবং প্রতিরক্ষা গবেষণা ও উন্নয়ন সংস্থার (ডিআরডিও) বিজ্ঞানীদের নিয়ে একটি বিশেষজ্ঞদল গঠন করা হয়েছে। তারাই ব্রহ্মসের ভেঙে পড়ার কারণ খুঁজে বার করবেন বলে জানা যায়।

ভারতের অন্যতম ভরসাযোগ্য ক্ষেপণাস্ত্র হল ব্রহ্মস। ভারত ও রাশিয়ার যৌথ উদ্যোগে ২০০৫ সালে তৈরি হওয়া এই ব্রহ্মস মিসাইল ভারতীয় নৌবাহিনীর হাতে তুলে দেওয়া হয়েছিল।

এবার সেটিকেই নতুন প্রযুক্তিতে আরও শক্তিশালী করে তোলা হয়েছে। আগে ৩০০ কিলোমিটারের কম দূরত্বের লক্ষ্যে নিশানা হানত। আপাতত সেই ক্ষেপণাস্ত্র ৪৫০ কিলোমিটার দূরের লক্ষ্যে নিশানা হানতে পারে।

সেইসঙ্গে সুপারসনিক গতিতে লক্ষ্যের দিকে ধেয়ে যায়। বিশেষজ্ঞদের মতে, ব্রহ্মস মিসাইলের ফলে প্রতিরক্ষার ক্ষেত্রে ভারতীয় নৌবাহিনী আরও শক্তিশালী হবে।

Related Articles

Stay Connected

22,878FansLike
3,313FollowersFollow
19,600SubscribersSubscribe
- Advertisement -spot_img

Latest Articles