Friday, September 24, 2021

MYTV Live

ফিফা র‍্যাংকিংয়ের শীর্ষে বেলজিয়াম; বাংলাদেশ পিছিয়েছে চার ধাপ

গত কয়েক সপ্তাহে আন্তর্জাতিক ফুটবল খুব ব্যস্ত সময় পার করেছে। ইউরোপিয়ান চ্যাম্পিয়নশিপ, কোপা আমেরিকা, কনকাকাফ গোল্ড কাপ, কাতার বিশ্বকাপের বাছাইপর্ব এবং বেশকিছু মহাদেশীয় টুর্নামেন্ট আয়োজিত হয়েছে। এছাড়া বেশকিছু প্রীতি ম্যাচ মিলিয়ে ম্যাচের সংখ্যাটা প্রায় ৩৪৮। ফলে ফিফার র‍্যাংকিংয়েও এসেছে অনেক পরিবর্তন।

বৃহস্পতিবার বিশ্ব ফুটবলের নিয়ন্ত্রণ সংস্থা হাল নাগাদ করা র‍্যাংকিং প্রকাশ করে।

ইউরোপিয়ান চ্যাম্পিয়নশিপের কোয়ার্টার ফাইনাল থেকে বিদায় নিলেও নতুন র‍্যাংকিংয়ে আগের মতোই শীর্ষস্থান ধরে রেখেছে বেলজিয়াম। শেষ আটে তাদের প্রতিপক্ষ এবং আসরের চ্যাম্পিয়ন ইতালি দুই ধাপ এগিয়ে উঠে এসেছে পাঁচে। আগের মতোই চারে আছে একই আসরের রানার্সআপ ইংল্যান্ড।  

এদিকে কোপা আমেরিকার ফাইনালে আর্জেন্টিনার কাছে হেরে শিরোপা খোয়ানোর পরও র‍্যাংকিংয়ে এক ধাপ এগিয়ে দুইয়ে উঠেছে ব্রাজিল। তাদের জায়গা ছেড়ে দিয়ে এক ধাপ নিচে অর্থাৎ তিনে নেমে গেছে ফ্রান্স। তবে কোপার শিরোপা জেতা আর্জেন্টিনা ঠিকই দুই ধাপ এগিয়ে আছে ষষ্ঠ স্থানে। এছাড়া কনকাকাফ ন্যাশনস লিগ ও গোল্ড কাপের শিরোপা জেতা যুক্তরাষ্ট্র ১০ ধাপ এগিয়ে ঢুকে গেছে শীর্ষ দশে। আর ২ ধাপ এগিয়ে নবম স্থানে উঠে এসেছে তাদের প্রতিবেশী ও দুই আসরের ফাইনালিস্ট মেক্সিকো। এছাড়া গোল্ড কাপে অতিথি হিসেবে অংশ নেওয়া কাতার ১৬ ধাপ এগিয়ে আছে ৪২তম স্থানে।

অন্যদিকে দক্ষিণ এশিয়ার দলগুলোর মধ্যে বাংলাদেশের অবস্থা সবচেয়ে খারাপ। ৪ ধাপ পিছিয়ে দলটি এখন আছে ২১০ দলের তালিকার ১৮৮তম স্থানে। এর আগে তাদের অবস্থান ছিল ১৮৪তম স্থানে। রেটিং পয়েন্ট কমেছে ৮টি। আগের আপডেট অনুসারে বাংলাদেশের রেটিং পয়েন্ট ছিল ৯১৭। এবারের আপডেট অনুসারে রেটিং পয়েন্ট ৯০৯। সর্বশেষ বিশ্বকাপ বাছাইপর্বের ম্যাচগুলোতে জেমি ডে’র শিষ্যদের ব্যর্থতাই এর মূল কারণ।

এর আগে সর্বনিম্ন র‍্যাংকিং ছিল ১৯৭তম স্থানে। ২০১৭ সালের সেপ্টেম্বরে নিজেদের ইতিহাসে সর্বনিম্ন অবস্থানে ছিল বাংলাদেশ। আর ১৯৯৬ সালের জুলাইয়ে সর্বোচ্চ র‍্যাংকিং ছিল ১১০তম স্থানে। 

Related Articles

Stay Connected

21,980FansLike
2,954FollowersFollow
0SubscribersSubscribe
- Advertisement -spot_img

Latest Articles