MYTV Live

আফগানিস্তান ইস্যুতে নিরাপত্তা পরিষদে জরুরি বৈঠকের পরিকল্পনা

আফগানিস্তানে চলমান যুদ্ধ পরিস্থিতি ও তালেবানের ক্ষমতা দখল ইস্যুতে জাতিসংঘের নিরাপত্তা পরিষদে একটি জরুরি বৈঠক আয়োজনের পরিকল্পনা নেওয়া হয়েছে। জাতিসংঘের নিরাপত্তা পরিষদের স্থায়ী সদস্যরাষ্ট্র রাশিয়ার পক্ষ থেকে এমনটাই জানানো হয়েছে।

রাশিয়ার পররাষ্ট্র মন্ত্রণালয়ের কর্মকর্তা জামির কাবুলভ দেশটির সংবাদমাধ্যমকে জানিয়েছেন, জাতিসংঘের নিরাপত্তা পরিষদে আফগান ইস্যুতে একটি জরুরি বৈঠক করার বিষয়ে অন্যান্য দেশের সঙ্গে কাজ করছে মস্কো।

রাশিয়ার পার্লামেন্টের নিম্ন কক্ষের পররাষ্ট্রবিষয়ক প্রধান লিওনিড স্লুটস্কি বলেছেন, আফগানিস্তানে যে পরিস্থিতির সৃষ্টি হয়েছে, তাতে জাতিসংঘের নিরাপত্তা পরিষদের অবিলম্বে হস্তক্ষেপ দরকার।

জাতিসংঘের নিরাপত্তা পরিষদের স্থায়ী পাঁচ সদস্যরাষ্ট্রের একটি রাশিয়া। বাকি চার স্থায়ী সদস্যরাষ্ট্র হলো যুক্তরাষ্ট্র, যুক্তরাজ্য, ফ্রান্স ও চীন।

মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেনের আফগানিস্তান থেকে চূড়ান্ত পর্যায়ে সেনা প্রত্যাহার শুরুর এক সপ্তাহের কিছু বেশি সময়ের মধ্যে তালেবানরা দেশটি দখলে নিয়েছে। এতে আফগানিস্তানে যুক্তরাষ্ট্রের দীর্ঘদিনের অভিযান শেষ হয়েছে।

এদিকে আফগানিস্তানের প্রেসিডেন্ট আশরাফ ঘানির দেশত্যাগ ও রাজধানী কাবুল দখলে নেওয়ার পর চলমান যুদ্ধের সমাপ্তি ঘোষণা করেছে তালেবান।

Related Articles

Stay Connected

22,878FansLike
3,369FollowersFollow
19,800SubscribersSubscribe
- Advertisement -spot_img

Latest Articles