MYTV Live

শান্তিতে নোবেল পেলেন ফিলিপাইন ও রাশিয়ার দুই সাংবাদিক

২০২১ সালে শান্তিতে নোবেল পেয়েছেন ফিলিপাইনের সাংবাদিক মারিয়া রেসা ও রাশিয়ার দিমিত্রি মুরাতভ।

শুক্রবার নরওয়ের রাজধানী অসলো থেকে নরওয়েজিয়ান নোবেল কমিটি শান্তিতে এবারের নোবেল পুরস্কার বিজয়ীর নাম ঘোষণা করে।

নরওয়েজিয়ান নোবেল কমিটির পক্ষ থেকে বলা হয়, গণতন্ত্র ও দীর্ঘমেয়াদী শান্তির পূর্বশর্ত হিসেবে যাকে ধরা হয়, সেই মতপ্রকাশের স্বাধীনতা রক্ষায় বিশেষ অবদানের স্বীকৃতি হিসেবে এ বছর এই দু’জনকে শান্তিতে নোবেল পুরস্কার দেওয়া হলো।

শান্তিতে নোবেলজয়ী নির্বাচনের দায়িত্ব নরওয়েজিয়ান নোবেল কমিটির। সব নোবেল পুরস্কার সুইডেনের স্টকহোম থেকে ঘোষণা দেওয়া হলেও শান্তি পুরস্কার ঘোষণা দেওয়া হয় নরওয়ের অসলো থেকে। কাজটি আলফ্রেড নোবেলের ইচ্ছাপত্র অনুযায়ীই করা হয়।

মারিয়া রেসা ফিলিপিন্সের নাগরিক। ১৯৬৩ সালের ২ অক্টোবর ফিলিপিন্সের ম্যানিলায় তার জন্ম। তিনি অনুসন্ধানী সাংবাদিকতার ডিজিটাল মিডিয়া কোম্পানি র‌্যাপলারের প্রতিষ্ঠাতা। মানুষের বাকস্বাধীনতা নিয়ে কাজ করছেন তিনি। সাংবাদিক ও র‌্যাপলারের প্রধান হিসেবে বাকস্বাধীনতা রক্ষায় তিনি কাজ করছেন।  

অপর নোবেল জয়ী দিমিত্রি মুরাতভের জন্ম ১৯৬১ সালে রাশিয়ায়। কয়েক দশক ধরে রাশিয়ায় বাকস্বাধীনতার পক্ষে লড়াই করছেন। স্বাধীন সংবাদমাধ্যম নোভাজা গ্যাজেটা সহ-প্রতিষ্ঠাদের একজন তিনি। ১৯৯৩ সালে এই সংবাদমাধ্যমটি প্রতিষ্ঠা করা হয়। ১৯৯৫ সাল থেকে ২৪ বছর তিনি পত্রিকাটির প্রধান সম্পাদকের দায়িত্বে আছেন। 

Related Articles

Stay Connected

22,878FansLike
3,510FollowersFollow
20,100SubscribersSubscribe
- Advertisement -spot_img

Latest Articles