MYTV Live

ধান, চাল ও গমের সরকারি সংগ্রহ মূল্য নির্ধারণ করেছে সরকার

এ বছরের আমন ধান, চাল ও গমের সরকারি সংগ্রহ মূল্য নির্ধারণ করা হয়েছে। আমন ধান কেনা হবে প্রতি কেজি ২৭ টাকা দরে। এছাড়া চালের মূল্য প্রতি কেজি ৪০ টাকা এবং গমের মূল্য প্রতি কেজি ২৮ টাকা।

রবিবার খাদ্যমন্ত্রী সাধন চন্দ্র মজুমদারের সভাপতিত্বে খাদ্য পরিকল্পনা ও পরিধারণ কমিটির এক ভার্চ্যুয়াল সভায় এ সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

সভায় কৃষিমন্ত্রী মো. আব্দুর রাজ্জাক, অর্থমন্ত্রী আ হ ম মুস্তাফা কামাল, বাণিজ্যমন্ত্রী টিপু মুনশি, মৎস্য ও প্রাণি সম্পদমন্ত্রী শ ম রেজাউল করিম, দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ প্রতিমন্ত্রী ডা. এনামুর রহমান প্রমুখ বক্তব্য রাখেন।

এই মূল্যে আগামী ৭ নভেম্বর থেকে আমন ধান ও চাল সংগ্রহ অভিযান শুরু হবে। তিন লাখ মেট্রিক টন আমন ধান, পাঁচ লাখ মেট্রিক টন সেদ্ধ চাল কিনবে সরকার। এছাড়া আগামী বছরের ১ এপ্রিল থেকে দেড় লাখ মেট্রিক টন গম কেনার সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

এর আগে গত বছর আমন ধান ও চালের সরকারি দাম ছিল কেজি প্রতি যথাক্রমে ২৬ ও ৩৬ টাকা।

খাদ্যমন্ত্রী সাধন চন্দ্র মজুমদার বলেন, কৃষকের জন্য নায্যমূল্য নিশ্চিত করতে চায় সরকার। পাশাপাশি খাদ্যের নিরাপত্তা মজুত বাড়ানো দরকার। বোরো ধান সংগ্রহে সফল হয়েছে সরকার। সে ধারাবাহিকতায় আমন সংগ্রহেও সফলতা অর্জন সম্ভব হবে।

কৃষিমন্ত্রী ডা. আব্দুর রাজ্জাক বলেন, কৃষি প্রকৃতি ও অঞ্চল নির্ভর। দেশে ধানের পাশাপাশি পেঁয়াজ, রসুনসহ আরও বেশ কিছু কৃষি পণ্য উৎপাদিত হলেও সংরক্ষণের অভাবে কৃষক নায্যমূল্য পায় না।

Related Articles

Stay Connected

22,878FansLike
3,373FollowersFollow
19,800SubscribersSubscribe
- Advertisement -spot_img

Latest Articles