MYTV Live

বাইডেন ও সি চিন পিংয়ের মধ্যে ভার্চ্যুয়াল বৈঠকের তারিখ জানালো হোয়াইট হাউস

চীনের প্রেসিডেন্ট সি চিন পিংয়ের সঙ্গে বৈঠকে করতে যাচ্ছেন মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন। যুক্তরাষ্ট্রের স্থানীয় সময় আগামী সোমবার রাতে ভার্চ্যুয়াল বৈঠকটি অনুষ্ঠিত হবে। স্থানীয় সময় গতকাল শুক্রবার হোয়াইট হাউসের মুখপাত্র জেন সাকি এক বিবৃতিতে এসব তথ্য জানান।

হোয়াইট হাউসের মুখপাত্র বলেন, চীন ও যুক্তরাষ্ট্রের মধ্যকার চলমান প্রতিযোগিতা দায়িত্বশীলতার সঙ্গে কীভাবে সামলানো যায়, তা নিয়ে আলোচনা করবেন দুই দেশের রাষ্ট্রপ্রধান। পাশাপাশি যেসব ক্ষেত্রে দুই দেশের স্বার্থের মিল রয়েছে, সেসব বিষয় নিয়ে একসঙ্গে কাজ করার বিষয়ে আলাপ করা হবে।

জেন সাকি আরও বলেন, বৈঠকে সি চিন পিংয়ের কাছে যুক্তরাষ্ট্রের লক্ষ্য ও অগ্রাধিকারের বিষয়গুলো তুলে ধরবেন মার্কিন প্রেসিডেন্ট। চীনকে ঘিরে মার্কিন প্রশাসনের উদ্বেগগুলোও স্পষ্ট করা হবে আলোচনায়।

নানা ইস্যু নিয়ে চীন ও যুক্তরাষ্ট্রের মধ্যে উত্তেজনা চলছে। এর মধ্যে রয়েছে করোনার উৎস থেকে শুরু করে চীনের পারমাণবিক অস্ত্র সমৃদ্ধ করার মতো বিষয়গুলো। সবকিছুর মধ্যে মার্কিন কর্মকর্তারা মনে করছেন, সংঘাত এড়াতে চীনা প্রেসিডেন্টের সঙ্গে সরাসরি যোগাযোগেই ভালো ফল আসবে।

এর আগে গত সেপ্টেম্বরে জো বাইডেন ও সি চিন পিংয়ের মধ্যে ফোনালাপ হয়। বাইডেন ক্ষমতায় আসার পর সেটি ছিল দ্বিতীয়বারের মতো দুই দেশের প্রেসিডেন্টের মধ্যে আলাপ।

Related Articles

Stay Connected

22,878FansLike
3,375FollowersFollow
19,800SubscribersSubscribe
- Advertisement -spot_img

Latest Articles