MYTV Live

মেট্রোরেলের আরও চার বগি, দুই ইঞ্জিন ও মালামাল মোংলা বন্দরে পৌঁছেছে

মেট্রোরেলের আরও চার বগি ও দুই ইঞ্জিন মোংলা বন্দরে এসে পৌঁছেছে। শুক্রবার সন্ধ্যা সাড়ে ৭ টায় পানামা পতাকাবহী একটি জাহাজে এগুলো মোংলা বন্দরের ৯ নম্বর জেটিতে পৌঁছে।

২৫ অক্টোবর জাপানের কোবে বন্দর থেকে ছেড়ে আসা জাহাজটিতে বগি-ইঞ্জিন ছাড়াও ৮০ প্যাকেজের ৪২৩ টন সরঞ্জাম রয়েছে।

শনিবার সকাল থেকে জেটিতে এসব পণ্য খালাস প্রক্রিয়া শুরু হয় বলে নিশ্চিত করেছেন মোংলা বন্দর কর্তৃপক্ষের হারবার মাস্টার কমান্ডার শেখ ফখর উদ্দিন।

২৪ ঘণ্টার মধ্যে জাহাজে থাকা সব মালামাল খালাস করে নৌপথে ঢাকায় পাঠানো হবে। এরই মধ্যে বেশকিছু মালামাল খালাস করে ঢাকার উদ্দেশ্যে পাঠানো হয়েছে।

জাহাজটির স্থানীয় শিপিং এজেন্ট এনশিয়েন্ট স্টিম শিপ কোম্পানির ব্যাবস্থাপক মো. ওয়াহিদুজ্জামান জানান, এ পর্যন্ত মোট ছয়টি জাহাজে করে মেট্রোরেলের মোট ৪৮ টি বগি মোংলা বন্দরে এসে পৌঁছেছে। আগামী মাসে মেট্রোরেলের আরও একটি চালান আসার কথা রয়েছে। সব মিলে ২০২২ সালের মধ্যে মেট্রোরেলের আরও ৯৮ টি বগি ও ইঞ্জিন আসবে।

মোংলা বন্দর কর্তৃপক্ষের চেয়ারম্যান রিয়ার অ্যাডমিরাল মোহাম্মদ মুসা জানান, বিগত সময়ের থেকে মোংলা বন্দরের সক্ষমতা কয়েকগুণ বৃদ্ধি পেয়েছে। কয়েক ধফায় মেট্রোরেলের বগি, ইঞ্জিনসহ নানা সরঞ্জাম এই বন্দর দিয়ে এসেছে। এছাড়াও দেশের জন্য গুরুত্বপূর্ণ বিভিন্ন প্রকল্পের মালামাল মোংলা বন্দরের মাধ্যমে দেশে প্রবেশ করছে।

উল্লেখ্য, মেট্রোরেল প্রকল্পের জন্য ২৪ সেট ট্রেন তৈরি করছে জাপানের কাওয়াসাকি-মিতসুবিশি। প্রতি সেট ট্রেনের দু’পাশে দুটি ইঞ্জিন থাকবে। এর মধ্যে থাকবে চারটি করে কোচ। ট্রেনগুলোয় ডিসি ১৫০০ ভোল্ট বিদ্যুৎ সরবরাহের ব্যবস্থা থাকবে।স্টেইনলেস স্টিল বডির ট্রেনগুলোতে থাকবে লম্বালম্বি আসন। প্রতিটি ট্রেনে থাকবে দুটি হুইল চেয়ারের ব্যবস্থা। শীতাতপ নিয়ন্ত্রিত প্রতিটি বগির দু’পাশে থাকবে চারটি করে দরজা। জাপানি স্ট্যান্ডার্ডের নিরাপত্তা ব্যবস্থা সংবলিত প্রতিটি ট্রেনের যাত্রী ধারণক্ষমতা হবে ১ হাজার ৭৩৮ জন।

Related Articles

Stay Connected

22,878FansLike
3,122FollowersFollow
0SubscribersSubscribe
- Advertisement -spot_img

Latest Articles