MYTV Live

বিদেশিদের প্রবেশে নিষেধাজ্ঞা তুলে নিচ্ছে অস্ট্রেলিয়া

করোনা মহামারি মোকাবিলায় বিদেশিদের প্রবেশে নিষেধাজ্ঞা জারি করেছিল অস্ট্রেলিয়া সরকার। সেই নিষেধাজ্ঞা এখন শিথিল করা হচ্ছে। আগামী ১ ডিসেম্বর থেকে করোনার দুই ডোজ টিকা নেওয়া ভিসাধারী বিদেশিরা অস্ট্রেলিয়ায় যেতে পারবেন।

সোমবার সাংবাদিকদের সঙ্গে আলাপকালে দেশটির প্রধানমন্ত্রী স্কট মরিসন এ তথ্য জানান।

২০২০ সালের মে মাসে আন্তর্জাতিক সীমান্ত বন্ধ করে দেয় অস্ট্রেলিয়া। এরপর থেকে কেবল সীমিত সংখ্যক নাগরিক ও স্থায়ী বাসিন্দারাই দেশটিতে প্রবেশের অনুমতি পেয়েছেন। কিন্তু ভিসাধারী বিদেশিদের অনুমতি মিলছিল না।

ধারণা করা হচ্ছে, আগামী ডিসেম্বর থেকে জানুয়ারি পর্যন্ত দেশটিতে ২ লাখ মানুষ ভ্রমণ করতে পারেন। 

মহামারির কারণে অস্ট্রেলিয়ার অর্থনীতি বড় ধরনের ধাক্কা খেয়েছে। কেননা দেশটির অর্থনীতির অধিকাংশ নির্ভর করে বৈদেশিক শ্রমিক ও শিক্ষার্থীদের ওপর।

নিষেধাজ্ঞা শিথিল করায় এখন দক্ষ অভিবাসী, বিদেশি শিক্ষার্থী, এমনকি জাপান ও দক্ষিণ কোরিয়ার নাগরিকরা অস্ট্রেলিয়ায় প্রবেশের সুযোগ পাচ্ছেন। তবে করোনার নেগেটিভ সনদ দেখাতে হবে তাদের। যদিও জাপান ও কোরিয়ার যাদের বৈধ ভিসা আছে এবং যারা ভ্যাকসিন নিয়েছেন তাদের কোয়ারেন্টাইনে থাকতে হবে না।

দেশটি সীমান্ত নিষেধাজ্ঞা শিথিলের এ সিদ্ধান্ত নিচ্ছে যখন টিকা দেওয়ার টার্গেট পূরণ হয়েছে। অস্ট্রেলিয়ায় ১৬ বছরের ঊর্ধ্বে ৮৫ শতাংশ মানুষ টিকার ডোজ সম্পন্ন করেছেন।

২০১৯ সালের হিসাবে, বিদেশি শিক্ষার্থীদের পড়াশোনা বাবদ অস্ট্রেলিয়া আয় করেছে ৪০ বিলিয়ন ডলার, যা আয়ের দিক থেকে আকরিক লোহা, কয়লা ও গ্যাসের পরে চতুর্থ অবস্থানে রয়েছে।

Related Articles

Stay Connected

22,878FansLike
3,375FollowersFollow
19,800SubscribersSubscribe
- Advertisement -spot_img

Latest Articles