MYTV Live

এবার মালয়েশিয়ায়ও শনাক্ত হলো ওমিক্রন

মালয়েশিয়ায় প্রথমবারের মতো এক তরুণীর শরীরে করোনার নতুন ধরন ‘ওমিক্রন’ শনাক্ত হয়েছে। এদিকে করোনার এ ধরন ঠেকাতে আফ্রিকার ৮ দেশের নাগরিকদের ওপর সাময়িক ভ্রমণ নিষেধাজ্ঞা জারি করেছে দেশটির সরকার। তবে নিষেধাজ্ঞার তালিকায় দক্ষিণ এশিয়ার কোনো দেশের নাম নেই।

শুক্রবার এক সংবাদ সম্মেলনে মালয়েশিয়ার স্বাস্থ্যমন্ত্রী খায়রি জামালউদ্দীন বলেন, ১৯ বছর বয়সী এক তরুণীর শরীরে ওমিক্রন শনাক্ত হয়েছে। ওই তরুণী গত মাসের ১৯ তারিখ দক্ষিণ আফ্রিকা থেকে সিঙ্গাপুর হয়ে দেশে ফেরেন। 

তিনি আরো বলেন, স্থানীয় একটি বেসরকারি বিশ্ববিদ্যালয়ের ওই ছাত্রী আগেই করোনার পূর্ণ ডোজের টিকা নিয়েছেন। 

এদিকে ‘ওমিক্রন’ শনাক্ত হয়েছে এমন দেশগুলো থেকে মালয়েশিয়াতে যাতে কেউ আসতে না পারেন সেজন্য ভ্রমণ নিষেধাজ্ঞা জারি করেছে দক্ষিণ-পূর্ব এশিয়ার এ দেশটি। 

স্বাস্থ্যমন্ত্রী জামালউদ্দীন বলেন, বিশ্বের বিভিন্ন দেশে ওমিক্রন আক্রান্ত মানুষের সন্ধান পাওয়া যাচ্ছে। আর তাই আপাতত আফ্রিকার আটটি দেশের নাগরিকদের জন্য ভ্রমণ নিষেধাজ্ঞা দেওয়া হয়েছে। তবে প্রয়োজন হলে নেদারল্যান্ডস ও ব্রিটেনসহ অন্য দেশের নাগরিকদের ক্ষেত্রেও এ নিষেধাজ্ঞা জারি করা হবে।

গত ২৪ নভেম্বর দক্ষিণ আফ্রিকা প্রথমবারের মতো বিশ্ব স্বাস্থ্য সংস্থাকে করোনার নতুন ধরন শনাক্তের বিষয়ে সতর্ক করে। অবশ্য পরে জানা যায়, এর আগেই নেদারল্যান্ডসে পাওয়া গিয়েছিল ধরনটি। তখন এর আনুষ্ঠানিক কোনো নাম না থাকলেও ভ্রমণে কড়াকড়ি আরোপে দেরি করেনি বিশ্ব। আফ্রিকান দেশগুলোর ওপর একের পর এক ভ্রমণ নিষেধাজ্ঞা জারি করে ইউরোপ, যুক্তরাজ্য, যুক্তরাষ্ট্রসহ অসংখ্য দেশ।

বিশ্ব স্বাস্থ্য সংস্থার মতে, করোনার নতুন এই ধরনে সংক্রমণ বেড়ে যাওয়ার আশঙ্কা রয়েছে। ওমিক্রনে এমন কিছু মিউটেশন বা রূপান্তর ঘটেছে, যার ফলে এর বিরুদ্ধে প্রচলিত টিকাগুলো কার্যকর না-ও হতে পারে। তবে বিধিনিষেধের বিষয়ে পরিস্থিতি বিবেচনায় পদক্ষেপ নিতে দেশগুলোর প্রতি আহ্বান জানিয়েছে জাতিসংঘের স্বাস্থ্য সংস্থাটি।

Related Articles

Stay Connected

22,878FansLike
3,589FollowersFollow
20,300SubscribersSubscribe
- Advertisement -spot_img

Latest Articles