MYTV Live

ওমিক্রন মোকাবিলায় সব প্রস্তুতি নেওয়া হয়েছে: স্বাস্থ্যমন্ত্রী

করোনাভাইরাসের ‘ওমিক্রন’ ধরন মোকাবিলায় বাংলাদেশে সব প্রস্তুতি নেওয়া হয়েছে বলে জানিয়েছেন স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রী জাহিদ মালেক।

রোববার সকালে সাভারের বাংলাদেশ ইনস্টিটিউট অব হেলথ ম্যানেজমেন্টের নির্মাণাধীন ভবন পরিদর্শনে এসে সাংবাদিকদের সঙ্গে আলাপকালে তিনি এসব কথা বলেন।

স্বাস্থ্যমন্ত্রী জাহিদ মালেক এ সময় আরো জানান, আন্ত মন্ত্রণালয় এক সভায় ওমিক্রন সংক্রমণসহ করোনার উদ্ভূত পরিস্থিতিতে বেশ কিছু সিদ্ধান্ত নেওয়া হয়েছে। সে অনুযায়ী বিমানবন্দরের ল্যাবকে আরো বড় ও আধুনিকায়ন করা হয়েছে। বিদেশ থেকে আগতদের কোয়ারিন্টিন নিশ্চিতে কঠোর ব্যবস্থা নেওয়া হয়েছে। এ ছাড়া দক্ষিণ আফ্রিকা থেকে দেশে আসতে চাইলে অন্তত ৪৮ ঘণ্টা আগের করোনার টেস্টের রিপোর্ট দেখাতে হবে। পূর্বের মতো হাসপাতালগুলোতে কোয়ারেন্টিনের ব্যবস্থা নেওয়ার নির্দেশ দেওয়া হয়েছে। 

যারা বিদেশ থেকে আসবেন তাদেরও দায়িত্ব রয়েছে উল্লেখ করে তিনি বলেন, তারা যেন সংক্রমিত হয়ে দেশে না আসেন। আমি আহ্বান জানাই, যারা বিদেশে আছেন বিশেষ করে আফ্রিকান দেশে, এই মুহূর্তে দেশে না আসলে ভালো হয়। কারণ, আপনারা আপনাদের পরিবারকে নিরাপদ রাখতে চাইবেন, দেশকে নিরাপদে রাখতে চাইবেন। কাজেই, এখন যেখানে আছেন সেখানেই থাকুন, নিরাপদে থাকুন।

তিনি বলেন, এয়ারপোর্টের স্ক্রিনিং ব্যবস্থা জোরদার করা হয়েছে, ল্যাবটি অনেক বড় করা হয়েছে। আগে এটি ২ হাজার স্কয়ার ফিটের ছিল, এখন ৩০ হাজার স্কয়ার ফিটের করা হয়েছে। হাসপাতাল, আইসিইউ প্রস্তুত রাখা হয়েছে। সব জেলায় হাসপাতালগুলোকে চিঠি দেওয়া হয়েছে প্রস্তুত থাকতে। সেখানেও প্রয়োজনে কোয়ারেন্টাইন করা যাবে। সব মিলিয়ে আমরা প্রস্তুত আছি।

জনবল বাড়াতে ৮ হাজার নার্স ও ৪ হাজার ডাক্তার নতুন করে নিয়োগ দেওয়া হয়েছে বলেও জানান স্বাস্থ্যমন্ত্রী।

লকডাউন প্রসঙ্গে স্বাস্থ্যমন্ত্রী বলেন, আপাতত দেশে লকডাউনের পরিকল্পনা নেই। তবে সীমান্ত বন্ধ না হলেও ল্যাব পরীক্ষার ওপর জোর দিচ্ছে সরকার।

Related Articles

Stay Connected

22,878FansLike
3,122FollowersFollow
0SubscribersSubscribe
- Advertisement -spot_img

Latest Articles