MYTV Live

বিশ্বের প্রথম দেশ হিসেবে করোনার চতুর্থ ডোজ দিতে যাচ্ছে ইসরায়েল

করোনার নতুন ধরন ওমিক্রন মোকাবিলায় বিশ্বের প্রথম দেশ হিসেবে করোনার চতুর্থ ডোজ দিতে যাচ্ছে ইসরায়েল। স্বাস্থ্যকর্মী ও ৬০ বছরের বেশি মানুষদের এই টিকা দেওয়া হবে। মঙ্গলবার রাতে দেশটির প্রধানমন্ত্রী নাফতালি বেনেত এ তথ্য জানিয়েছেন।

তিনি বলেছেন, ‘বিশ্বে ইসরায়েলের নাগরিকরাই প্রথম কোভিড-১৯ এর তৃতীয় ডোজ টিকা পেয়েছেন এবং আমরা চতুর্থ ডোজ দিয়ে পথিকৃত হতে যাচ্ছি।’

ইসরায়েলের স্বাস্থ্য মন্ত্রণালয় বলেছে, এখন পর্যন্ত দেশটিতে ওমিক্রনে আক্রান্ত রোগীর সংখ্যা ৩৪০ জন। প্রধানমন্ত্রী বেনেতের কার্যালয় থেকে বলা হয়েছে, যাদের দেহে স্বাভাবিক মাত্রার অ্যান্টিবডি তৈরি হয় না তাদেরকেও চতুর্থ ডোজ দেওয়া হবে। টিকার তৃতীয় ডোজ (বুস্টার) নেওয়ার পর চতুর্থ মাসে চতুর্থ ডোজ নিতে পারবেন নির্ধারিত নাগরিকরা। চতুর্থ ডোজ দেওয়ার সিদ্ধান্তটি দেশটির শীর্ষ স্বাস্থ্য কর্মকর্তাদের অনুমোদনের অপেক্ষায় রয়েছে।

জনস হপকিন্স বিশ্ববিদ্যালয়ের তথ্য-উপাত্ত বলছে, ইসরায়েলে মহামারি শুরু হওয়ার পর থেকে করোনাভাইরাসে আক্রান্ত হয়েছেন ১৩ লাখের বেশি মানুষ এবং মৃত্যু হয়েছে ৮ হাজার দুইশ জনের। দেশটির ৯৩ লাখ জনসংখ্যার মাত্র ৬৩ শতাংশ টিকার দুই ডোজ সম্পন্ন করেছেন। গত নভেম্বরে ইসরায়েল পাঁচ বছরের ঊর্ধ্বে সবাইকে টিকা দেওয়ার ঘোষণা দিয়েছিল।

এদিকে, ওমিক্রন ছড়ানোর শঙ্কায় যুক্তরাষ্ট্র, জার্মানি, ইতালি ও কানাডা থেকে ইসরায়েল ভ্রমণে সম্প্রতি নিষেধাজ্ঞা দিয়েছে দেশটি।

Related Articles

Stay Connected

22,878FansLike
3,510FollowersFollow
20,100SubscribersSubscribe
- Advertisement -spot_img

Latest Articles