MYTV Live

বাতের ব্যথা থেকে মুক্তির উপায়

বাতের ব্যথা খুব সাধারণ একটি সমস্যা। বিশেষ করে শীতকালে এ সমস্যা অনেক বেড়ে যায়। বাতের ব্যথায় অনেকে শয্যাশায়ী বা কর্মক্ষমহীন হয়ে পড়ে। 

শীতের দিনে তাপমাত্রা কম থাকায় বাতের ব্যথার সমস্যা অনেক বেড়ে যায়। এজন্য ঠান্ডার দিনগুলোতে কয়েকটি বিষয় মেনে চললে জয়েন্টের ব্যথা বা বাতের ব্যথা থেকে অনেকাংশে মুক্তি পাওয়া সম্ভব।

হাইড্রেশন: আমাদের দেশের সব আবহাওয়ার জন্য হাইড্রেশন অনেক জরুরি। শরীরকে হাইড্রেট রাখার জন্য সবার আগে যে বিষয়টি করতে হবে তা হলো পর্যাপ্ত পরিমাণে পানি খাওয়া। এতে করে বাতের ব্যথার সমস্যা যেমন দূরে থাকে তেমনি রোগ প্রতিরোধ ক্ষমতাও বাড়াতে পারে। পানি ছাড়াও শরীরকে হাইড্রেট রাখার স্যুপ, জুস ইত্যাদির মতো তরল জাতীয় খাবার।

স্বাস্থ্যকর খাবার খাওয়া: প্রয়োজনীয় ভিটামিন ও খনিজ সমৃদ্ধ খাবার খেলে জয়েন্টের ব্যথা থেকে অনেকটা ভালো থাকা যায়। এজন্য খাবার তালিকায় ওমেগা-৩ ফ্যাটি অ্যাসিড, ভিটামিন ডি যেমন সালমন, সয়াবিন, আখরোট ইত্যাদি সমৃদ্ধ খাবার খেতে হবে যা সঠিক পুষ্টি গ্রহণের জন্য গুরুত্বপূর্ণ।

বাড়িতে ব্যায়াম করা: ঠান্ডার দিনে বাইরে ব্যায়াম করা আরামদায়ক নাও হতে পারে। সেক্ষেত্রে ঘরের ভিতরে থেকেই ব্যায়াম করুন। দৈনন্দিন রুটিনে হালকা ব্যায়াম যোগ করুন এতে করে শরীরের নড়াচড়া হবে। আর শরীরের নড়াচড়া জয়েন্টগুলোকে শক্ত হতে সাহায্য করবে এবং ব্যথা থেকে রক্ষা করতে সহায়তা করে। আমাদের শরীরকে ফিট এবং উষ্ণ রাখার পাশাপাশি ব্যথা কমানোর জন্য হাঁটার বিকল্প নেই।

ভিটামিন ডি গ্রহণ: গবেষণায় দেখা যায় যে আমাদের শরীরে ভিটামিন ডি-এর ঘাটতি বাতের ব্যথার সমস্যা বাড়িয়ে দেয়। বিশেষ করে শীতের সময় এ সমস্যা বাড়ে। তাই ভিটামিন ডি-সমৃদ্ধ খাবার এবং ডিম, মাশরুম, দুগ্ধজাত খাবার খাওয়ার পরামর্শ দেওয়া হয়।

ভারী পোশাক পরা: তাপমাত্রার ওঠানামা এড়াতে শীতকালে ভারী পোশক পরুন এবং নিজেকে উষ্ণ করুন। কারণ প্রচণ্ড ঠান্ডার কারণে বাতের ব্যথা বেড়ে যেতে পারে।

Related Articles

Stay Connected

22,878FansLike
3,134FollowersFollow
0SubscribersSubscribe
- Advertisement -spot_img

Latest Articles