MYTV Live

রাষ্ট্রদ্রোহী প্রকাশনার অভিযোগে হংকংয়ে ৬ সাংবাদিক গ্রেফতার

হংকংয়ের একটি পত্রিকা অফিস থেকে ছয়জন সাংবাদিকে গ্রেফতার করেছে পুলিশ। রাষ্ট্রদ্রোহী সংবাদ প্রকাশের ষড়যন্ত্রের অজুহাতে তাদের গ্রেফতার করা হয়েছে।

হংকং পুলিশ ওই প্রকাশনাটির নাম বলেনি। তবে ধারণা করা হচ্ছে সেটি হংকংয়ের স্বাধীন সংবাদমাধ্যম ‘স্ট্যান্ড নিউজ’। গ্রেপ্তার ব্যক্তিদের মধ্যে তিন নারী ও তিন পুরুষ রয়েছেন এবং এদের বয়স ৩৪ থকে ৭৩ বছরের মধ্যে। 

বুধবার বিবিসির এক প্রতিবেদনে এ তথ্য জানানো হয়।

গ্রেপ্তারকৃতদের মধ্যে স্ট্যান্ড নিউজের বর্তমান এবং সাবেক প্রধান সম্পাদকরা আছেন, সেই সঙ্গে পপ তারকা গণতন্ত্রের আইকন ডেনিস হো রয়েছেন। ফেসবুকে দেওয়া একটি পোস্টে তিনি নিশ্চিত করেছেন যে তাকে একই অভিযোগে গ্রেপ্তার করা হয়েছে এবং  ওয়েস্টার্ন ডিস্ট্রিক্ট থানায় নেওয়া হয়েছে।

প্রতিবেদন অনুসারে, যাদের গ্রেপ্তার করা হয়েছে, তাদের মধ্যে স্ট্যান্ড নিউজের প্রধান সম্পাদক প্যাট্রিক লাম একজন। লামকে তার বাড়িতে পুলিশ গ্রেপ্তার করেছে এবং তার কাছ থেকে বেশ কিছু গ্যাজেটও বাজেয়াপ্ত করা হয়েছে বলে জানা গেছে। এ ছাড়া গ্রেপ্তারকৃতদের মধ্যে আরেকজন হলেন- ডেপুটি অ্যাসাইনমেন্ট এডিটর রনসন চ্যান, যিনি হংকং সাংবাদিক সমিতির প্রধানও।

এদিকে স্ট্যান্ড নিউজের ফেসবুক পেজে পোস্ট করা ফুটেজে দেখা যায়, বুধবার সকালে সংবাদমাধ্যমটির ডেপুটি অ্যাসাইনমেন্ট ডিরেক্টর রনসন চেনের দরজায় বেশ কয়েকজন পুলিশ সদস্য রয়েছেন। তাতে মনে হয়েছে কথিত ওই অপরাধের জন্য তাদের কাছে আদালতের নির্দেশনা ছিল। 

গত ৩০ জুন চীনের পার্লামেন্টে পাস হয় বিতর্কিত হংকং নিরাপত্তা আইন। এতে আধা-স্বায়ত্তশাসিত অঞ্চলটির ওপর বেইজিংয়ের প্রভাব আরও বেড়েছে। সমালোচকরা বলছেন, এতে হংকংয়ের নাগরিক ও রাজনৈতিক স্বাধীনতা বিনষ্ট হওয়ার আশঙ্কা তৈরি হয়েছে।

Related Articles

Stay Connected

22,878FansLike
3,134FollowersFollow
0SubscribersSubscribe
- Advertisement -spot_img

Latest Articles