MYTV Live

আন্তর্জাতিক ক্রিকেট থেকে অবসর নিলেন পাকিস্তানের অলরাউন্ডার মোহাম্মদ হাফিজ

পাকিস্তানের অলরাউন্ডার মোহাম্মদ হাফিজ আন্তর্জাতিক ক্রিকেট থেকে অবসর নিয়েছেন। ফলে ১৮ বছরের লম্বা ক্যারিয়ারের ইতি ঘটলো। তবে আন্তর্জাতিক ক্রিকেট থেকে অবসর নিলেও ৪১ বছর বয়সী এই তারকা টি-টোয়েন্টি ফ্র্যাঞ্চাইজি ক্রিকেট খেলে যাবেন।

২০০৩ সালে জিম্বাবুয়ের বিপক্ষে ওয়ানডে দিয়ে আন্তর্জাতিক ক্রিকেটে অভিষেক হয় হাফিজের। গত নভেম্বরে অস্ট্রেলিয়ার বিপক্ষে টি-টোয়েন্টি বিশ্বকাপ সেমিফাইনালই হয়ে রইল তার ক্যারিয়ারের শেষ আন্তর্জাতিক ম্যাচ। আগেই তিনি ঘোষণা দেন, ২০২০ সালের টি-টোয়েন্টি বিশ্বকাপ তার শেষ টুর্নামেন্ট। কিন্তু করোনার কারণে তা পিছিয়ে এই বছর হয়।

এর আগে ২০১৮ সালের ডিসেম্বরে টেস্ট থেকে অবসর নেন তিনি। ২০১৯ সালের ওয়ানডে বিশ্বকাপের পর থেকে এই ফরম্যাটে উপেক্ষিত থেকেছেন তিনি, তার শেষ একদিনের ম্যাচ ছিল লর্ডসে বাংলাদেশের বিপক্ষে।

টি-টোয়েন্টি বিশ্বকাপে সবচেয়ে বেশি ম্যাচ খেলেছেন হাফিজ। ২০১২ সালের টি-টোয়েন্টি বিশ্বকাপের সেমিফাইনালে দলকে তুলতে নেতৃত্ব দেন তিনি। ২০১৪ সালের বিশ্বকাপেও দলকে নেতৃত্ব দেন, কিন্তু গ্রুপেই বাদ পড়ে। অধিনায়ক হিসেবে তিনি ২৯ টি-টোয়েন্টিতে ১৮ ম্যাচ জিতেছেন এবং হেরেছেন ১১টিতে।

১৮ বছরের ক্যারিয়ারে মোহাম্মদ হাফিজ খেলেছেন ৫৫ টেস্ট, ২১৮ ওয়ানডে এবং ১১৯টি টি-টোয়েন্টি ম্যাচ। তিন ফরম্যাট মিলিয়ে রান সংগ্রহ করেছেন ১২ হাজার ৭৮০।

অফ স্পিনার হিসেবেও ছিলেন বেশ সমীহ জাগানো বোলার। টেস্টে নিয়েছেন ৫৩ উইকেট, ওয়ানডেতে ১৩৯টি এবং টি-টোয়েন্টিতে নিয়েছেন ৬১ উইকেট।

ক্যারিয়ারে ৩২বার তিনি জিতেছেন ম্যাচ সেরার পুরস্কার। পাকিস্তানি ক্রিকেটারদের মধ্যে ম্যান অব দ্য ম্যাচ হওয়ার ক্ষেত্রে তিনি রয়েছেন চার নম্বরে। বাকি তিনজন হলেন শহিদ আফ্রিদি ৪৩ বার, ওয়াসিম আকরাম ৩৯ বার এবং ইনজামাম-উল হক ৩৩বার।

এছাড়া ৯বার তিনি নির্বাচিত হয়েছেন প্লেয়ার অব দ্য সিরিজ কিংবা টুর্নামেন্ট। যৌথভাবে এই জায়গায় তিনি রয়েছেন দ্বিতীয় স্থানে। তার সঙ্গে সমানভাবে সিরিজ সেরা নির্বাচিত হয়েছেন ইমরান খান, ইনজামাম-উল হক এবং ওয়াকার ইউনুস।

Related Articles

Stay Connected

22,878FansLike
3,331FollowersFollow
19,700SubscribersSubscribe
- Advertisement -spot_img

Latest Articles