MYTV Live

ওমিক্রনকে মৃদু হিসেবে বিবেচনা করা ঠিক হবে না: গেব্রিয়েসুস

করোনাভাইরাসের নতুন ভ্যারিয়েন্ট ওমিক্রনকে মৃদু হিসেবে বিবেচনা করা ঠিক হবে না বলে সতর্কবার্তা দিয়েছে বিশ্ব স্বাস্থ্য সংস্থা (ডব্লিউএইচও)।

সংস্থাটির প্রধান ড. তেদ্রোস আধানম গেব্রিয়েসুস বৃহস্পতিবার এক সংবাদ সম্মেলনে এই সতর্কবার্তা দেন।

তিনি বলেন, ‘ডেল্টার তুলনায় ওমিক্রনকে কম মারাত্মক দেখাচ্ছে, বিশেষ করে যারা টিকা নিয়েছেন, তাদের ক্ষেত্রে। এর মানে এই নয় যে একে মৃদু হিসেবে তালিকাভুক্ত করা উচিত। আগের ভ্যারিয়েন্টগুলোর মতো ওমিক্রনও মানুষকে হাসপাতালে ভর্তি করাচ্ছে, মানুষ মারছে। প্রকৃতপক্ষে, রোগীর সুনামি এত বিশাল ও দ্রুতগতিতে হচ্ছে যে এটি বিশ্বজুড়ে স্বাস্থ্য ব্যবস্থার ওপর দুর্বিষহ চাপ সৃষ্টি করছে।’ 

সংবাদ সম্মেলনে ড. তেদ্রোস দরিদ্র দেশগুলোর জনগোষ্ঠীকে টিকাদান নিশ্চিত করতে অন্যদের এগিয়ে আসতে আহ্বান পুনর্ব্যক্ত করেন।

বিশ্ব স্বাস্থ্য সংস্থার তথ্য মতে, গত সপ্তাহে বিশ্বব্যাপী করোনাভাইরাসে আক্রান্তের সংখ্যা ৭১ শতাংশ বৃদ্ধি পেয়েছে। শুধু যুক্তরাষ্ট্রে বৃদ্ধি পেয়েছে ১০০ শতাংশ। সোমবার যুক্তরাষ্ট্রে ১০ লাখেরও বেশি মানুষের করোনা শনাক্ত হয়।

সংস্থাটি বলছে, বিশ্বব্যাপী যারা করোনাভাইরাসে গুরুতরভাবে আক্রান্ত হয়েছেন তাদের ৯০ শতাংশ কোনো টিকা নেননি। তাই মহামারি এই ভাইরাসকে মোকাবিলায় টিকা নেওয়ার ওপরও গুরুত্বারোপ করা হয়। দরিদ্র দেশগুলোকে টিকা সহায়তা প্রদানের আহ্বানও জানিয়েছেন তেদ্রোস আধানম। 

উল্লেখ্য, গত ২৪ ঘণ্টায় বিশ্বে করোনায় আক্রান্ত হয়ে মারা গেছেন ৬ হাজার ৮৩৪ জন। একই সময়ে করোনা শনাক্ত হয়েছে ২৪ লাখ ৯৭ হাজার ১৫৪ জনের। এর মধ্য দিয়ে বিশ্বে ৩০ কোটির বেশি মানুষের করোনা শনাক্ত হয়েছে। 

Related Articles

Stay Connected

22,878FansLike
3,331FollowersFollow
19,700SubscribersSubscribe
- Advertisement -spot_img

Latest Articles