MYTV Live

৮টি বগি ও ৪টি ইঞ্জিন নিয়ে মেট্রোরেলের অষ্টম চালান মোংলায়

মোংলা বন্দরে পৌঁছেছে মেট্রোরেলের ৮ম চালান। এই চালানে রয়েছে ট্রেনের ৪টি ইঞ্জিন ও ৮টি বগি।  

সোমবার সকাল সাড়ে ১১টার দিকে ট্রেনের নতুন ইঞ্জিন ও বগি নিয়ে মোংলা বন্দরের ৮নম্বর জেটিতে নোঙ্গর করে হরিজন-৯ জাহাজটি। 

এর আগে ১ ফেব্রুয়ারি জাপানের কোবে বন্দর থেকে ছেড়ে আসে জাহাজটি। 

এদিকে সোমবার দুপুর থেকে মেট্রোরেলের কোচ ও ইঞ্জিনসহ অন্য মেশিনারিজ বন্দর জেটিতে খালাস করা হয়েছে। ২৪ ঘণ্টার মধ্যে জাহাজটি সব পণ্য খালাস করে বন্দর ছেড়ে যাওয়ার কথা রয়েছে।

মোংলা বন্দর ও স্থানীয় শিপিং কর্তৃপক্ষ জানায়, জাহাজটিতে মেট্রোরেলের ৮টি কোচ, ৪টি ইঞ্জিন ছাড়া আরও ৩৬টি প্যাকেজের ৪৮৮ মেট্রিক টন মেশিনারিজ রয়েছে। 

জানা গেছে, খালাস করা এসব পণ্য নদী পথে ঢাকার উত্তরার দিয়াবাড়ী ডিপোতে পাঠানো হবে। সেখান থেকেই পরীক্ষা-নিরীক্ষা শেষে সংযুক্ত করা হবে ঢাকায় নির্মাণাধীন মেট্রোরেলের সঙ্গে। 

এনশিয়েন্ট স্টিম শিপ কোম্পানি ও এমভি হরিজন-৯ জাহাজের স্থানীয় শিপিং এজেন্টের ব্যাবস্থাপক মো. ওয়াহিদুজ্জামান বলেন, সোমবার পর্যন্ত ৮টি জাহাজে করে মেট্রোরেলের মোট ৭২টি বগি ও ইঞ্জিন মোংলা বন্দর এসেছে। আগামী মাসে মেট্রোরেলের আরও একটি চালান আসার কথা রয়েছে। সব মিলে ২০২২ সালের মধ্যে মেট্রোরেলের আরও ৭২টি বগি ও ইঞ্জিন আসবে।

মোংলা বন্দর কর্তৃপক্ষের ভারপ্রাপ্ত সচিব ও হারবার মাস্টার কমান্ডার শেখ ফখরউদ্দীন বলেন, এ পর্যন্ত ৮টি চালানে মেট্রো রেলের ৪৮টি কোচ/বগি ও ২৪টি ইঞ্জিন এসেছে। এর আগে ৭টি চালানে ৪০টি কোচ/বগি ও ২০টি ইঞ্জিন এ বন্দর দিয়ে খালাসের পর তা উত্তরার দিয়াবাড়ী ডিপোতে পাঠানো হয়। সেসব কোচ/বগি সংযোজনের পর পরীক্ষামূলকভাবে ঢাকায় মেট্রো রেলের কার্যক্রম চলমান রয়েছে।

Related Articles

Stay Connected

22,878FansLike
3,498FollowersFollow
20,100SubscribersSubscribe
- Advertisement -spot_img

Latest Articles