MYTV Live

বিদ্যুৎ, গ্যাসসহ বিভিন্ন খাতে ভর্তুকি কমানোর নির্দেশ প্রধানমন্ত্রীর

বিদ্যুৎ, গ্যাসসহ বিভিন্ন খাতে ভর্তুকি দেওয়া থেকে পর্যায়ক্রমে সরে আসার কৌশল বের করার নির্দেশনা দিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। প্রাথমিকভাবে বাণিজ্যিক খাত বিশেষ করে যেখানে বড় বড় শিল্প কারখানা রয়েছে, সেসব স্থানে ভর্তুকি কমাতে বলেছেন তিনি।

মঙ্গলবার জাতীয় অর্থনৈতিক পরিষদের নির্বাহী কমিটির (একনেক) সভায় তিনি এ নির্দেশনা দেন।

এর আগে সকাল সাড়ে ১০টার দিকে গণভবন থেকে ভার্চুয়ালি এনইসি সম্মেলন কক্ষে সংযুক্ত হয়ে একনেক বৈঠকে যোগ দেন তিনি। পরে দুপুর সাড়ে ১২টার দিকে পরিকল্পনামন্ত্রী এমএ মান্নান প্রধানমন্ত্রীর নির্দেশনা তুলে ধরেন।

মন্ত্রী বলেন, গ্যাস এবং বিদ্যুতের ভর্তুকির সুবিধা নিচ্ছেন মূলত ধনীরা। বস্তিবাসী এবং অন্যান্য গরিবরা এ সুবিধা কম পাচ্ছেন। এ কারণে প্রধানমন্ত্রী শেখ হাসিনা প্রাথমিকভাবে শিল্প খাতে বিদ্যুৎ ও গ্যাসের ভর্তুকি কমানোর নির্দেশনা দিয়েছেন। তবে কৃষিখাতে ভর্তুকি অব্যাহত থাকবে বলে তিনি জানান।

পরিকল্পনামন্ত্রী বলেন, ‘সব সরকারি হাসপাতালে আধুনিক বর্জ্য ব্যবস্থাপনা নিশ্চিতে একনেক সভায় প্রধানমন্ত্রী অনুশাসন দিয়েছেন। বেসরকারি হাসপাতালেও একই বিষয়ে শৃঙ্খলা আনার তাগিদ দেন একনেক চেয়ারপারসন।’ 

মন্ত্রী আরও বলেন, প্রধানমন্ত্রী নির্দেশনা দিয়ে বলেছেন, ফাইভজি সেবা চালু করুন। পাশাপাশি ফোরজি সেবা শক্তিশালী করুন। এ ছাড়া দ্বিতীয় বঙ্গবন্ধু স্যাটেলাইট চালু করার উদ্যোগ দ্রুত নেওয়ার জন্য প্রধানমন্ত্রী বলেছেন। এর বাইরে সব নভোথিয়েটার তদারকির জন্য আলাদা সংস্থা করার নির্দেশনা দিয়েছেন। প্রধানমন্ত্রী বলেছেন, আলাদা সংস্থার বিষয়ে সবার আগে যাচাই-বাছাই করতে হবে।  

এসময় পরিকল্পনা প্রতিমন্ত্রী ড. শামসুল আলমও উপস্থিত ছিলেন।

Related Articles

Stay Connected

22,878FansLike
3,312FollowersFollow
19,600SubscribersSubscribe
- Advertisement -spot_img

Latest Articles