MYTV Live

এসএসসি ও এইচএসসি পরীক্ষার তারিখ ঘোষণা

চলতি বছরে এসএসসি ও সমমানের পরীক্ষা এবং এইচএসসি ও সমমানের পরীক্ষার সম্ভাব্য তারিখ ঘোষণা করা হয়েছে। ঘোষণা অনুযায়ী আগামী ১৯ জুন এসএসসি এবং ২২ আগস্ট এইচএসসি পরীক্ষা অনুষ্ঠিত হবে।

মঙ্গলবার মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক শিক্ষা বোর্ড, ঢাকার চেয়ারম্যান (রুটিন দায়িত্ব) প্রফেসর তপন কুমার সরকার স্বাক্ষরিত এক বিজ্ঞপ্তিতে এই তারিখ ঘোষণা করা হয়।

বিজ্ঞপ্তিতে বলা হয়, আগামী ১৩ এপ্রিল থেকে রেজিস্ট্রেশনধারী এসএসসি শিক্ষার্থীরা ঘরে বসে অনলাইনে পরীক্ষার ফরম পূরণ করবে। প্রস্তুতিমূলক পরীক্ষা শুরু হতে পারে ১৯ মে থেকে।

অপরদিকে এইচএসসি শিক্ষার্থীদের পরীক্ষার ফরম পূরণের সম্ভাব্য তারিখ ৮ জুন। এদের প্রস্তুতিমূলক পরীক্ষা শুরু হতে পারে ১৪ জুলাই থেকে।

করোনা সংক্রমণের কারণে দীর্ঘদিন আটকে থাকার পর গত বছরের শেষ দিকে ২০২১ সালের এসএসসি ও এইচএসসিতে শুধু গ্রুপভিত্তিক তিনটি নৈর্বাচনিক বিষয়ে পরীক্ষা নেওয়া হয়েছিল। এ বছর সেগুলোর সঙ্গে বাংলা, ইংরেজি, গণিতসহ বেশির ভাগ বিষয়ের পরীক্ষা হবে।

পরীক্ষার বিষয়সমূহ: এবছর এসএসসিতে যে চারটি বিষয় বাদ দেওয়া হয়েছে; সেগুলো হলো- ধর্ম ও নৈতিক শিক্ষা, তথ্য ও যোগাযোগ প্রযুক্তি, বাংলাদেশ ও বিশ্ব পরিচয় এবং বিজ্ঞান। এর বাইরে অন্যান্য বিষয়ে শিক্ষার্থীদের পরীক্ষায় অংশগ্রহণ করতে হবে।

অপরদিকে এইচএসসি’তে শুধু তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিষয়টি বাদ দেওয়া হয়েছে।

এই বিষয়গুলোতে গতবারের মতো এবারও সাবজেক্ট ম্যাপিং করে নম্বর দেওয়া হবে। অর্থাৎ শিক্ষার্থীদের বাংলা, ইংরেজি গ্রুপ ভিত্তিক নৈর্বাচনিক তিন বিষয় ও ঐচ্ছিক একটি বিষয়ে পরীক্ষায় অংশগ্রহণ করতে হবে।

স্বাভাবিক সময়ে এসএসসিতে বিভিন্ন বিষয়ে ১২টি পত্রে ও এইচএসসিতে বিভিন্ন বিষয়ে ১৩টি পত্রে পরীক্ষা হয়।

নম্বর বন্টন: এসএসসিতে ইংরেজি প্রথম পত্রে ৫০ নম্বর, ইংরেজি দ্বিতীয় পত্রে ৫০ নম্বর আর ব্যাবহারিক আছে এমন বিষয়ে ৪৫ নম্বরে পরীক্ষা হবে।

এর মধ্যে রচনামূলক ৩০ নম্বর আর এমসিকিউতে ১৫ নম্বর থাকবে। এছাড়া যেসব বিষয়ে ব্যবহারিক শিক্ষা নেই, সেসব বিষয়ে ৫৫ নম্বরের (রচনামূলক ৪০, এমসিকিউ ১৫) পরীক্ষা হবে।

এইচএসসিতেও ইংরেজি প্রথম পত্রে ৫০, ইংরেজি দ্বিতীয় পত্রে ৫০ ও বাংলা দ্বিতীয় পত্রে ৫০ নম্বরের পরীক্ষা হবে। এছাড়া ব্যবহারিক শিক্ষা আছে এমন বিষয়ে ৪৫ নম্বরে পরীক্ষা হবে। এর মধ্যে রচনামূলক ৩০ নম্বর আর এমসিকিউতে ১৫ নম্বর থাকবে। যেসব বিষয়ে ব্যবহারিক শিক্ষা নেই, সেসব বিষয়ে ৫৫ নম্বরের (রচনামূলক ৪০, এমসিকিউ ১৫) পরীক্ষা হবে।

পরীক্ষার সময়: এসএসসি ও এইচএসসি উভয় পরীক্ষায় সময় থাকবে ২ ঘণ্টা।  এর মধ্যে রচনামূলকের জন্য ১ ঘণ্টা ২০ মিনিট আর এমসিকিউর জন্য ২০ মিনিট।

সাধারণত ফেব্রুয়ারিতে এসএসসি এবং এপ্রিলে এইচএসসি পরীক্ষা নেওয়া হতো। তবে গেল বছর করোনার কারণে এসএসসি পরীক্ষা নভেম্বরে এবং এইচএসসি পরীক্ষা হয় ডিসেম্বরে।

Related Articles

Stay Connected

22,878FansLike
3,311FollowersFollow
19,600SubscribersSubscribe
- Advertisement -spot_img

Latest Articles