MYTV Live

ইউরোপে গ্যাস সরবরাহ বন্ধ করে দেওয়ার হুশিয়ারি দিল রাশিয়া

মস্কোর তেল বিক্রির ওপর নিষেধাজ্ঞা আরোপ করা হলে ইউরোপে গ্যাস সরবরাহ বন্ধ করে দেওয়ার হুমকি দিয়েছে রাশিয়া। মঙ্গলবার দেশটির উপপ্রধানমন্ত্রী আলেক্সান্ডার নোভাক এই হুমকি দিয়েছেন।

তিনি বলেছেন, রাশিয়ার তেল প্রত্যাখ্যান করলে বিশ্ববাজারে বিপর্যয়কর প্রভাব পড়বে। এতে তেলের দাম দ্বিগুণের বেশি বেড়ে ব্যারেল প্রতি ৩০০ ডলারে পৌঁছবে।

রাশিয়া থেকে ইউরোপের দেশগুলোতে গ্যাস সরবরাহ হয় ৪০ শতাংশ এবং তেলের সরবরাহ যায় ৩০ শতাংশ। সুতরাং রাশিয়ার সঙ্গে তেল এবং গ্যাস সরবরাহ বন্ধ হলে সঙ্গে সঙ্গেই বিকল্প কোনো দেশের কাছ থেকে তা পাওয়া এতটা সহজ হবে না।

রাশিয়ার জ্বালানির ওপর থেকে নির্ভরশীলতা কমিয়ে আনতে একটি খসড়া পরিকল্পনা তৈরি করেছে ইউরোপীয় ইউনিয়ন। আগামী বৃহস্পতিবার ও শুক্রবার ফ্রান্সে একটি বৈঠকে এই পরিকল্পনা নিয়ে আলোচনা হবে।

ইউক্রেনে আগ্রাসনের শাস্তি হিসেবে রাশিয়ার তেলের ওপর নিষেধাজ্ঞা আরোপের জন্য চাপ দিচ্ছে যুক্তরাষ্ট্র। তবে সোমবার জার্মানি ও নেদারল্যান্ডস যুক্তরাষ্ট্রের এই পরিকল্পনা প্রত্যাখ্যান করেছে।

রাশিয়া থেকে বর্তমানে আট শতাংশ তেল আমদানিকারক যুক্তরাষ্ট্র, সৌদি আরব, ভেনেজুয়েলা এবং ইরানের মতো দেশগুলোর সঙ্গে চুক্তি করার চেষ্টা চলছে।

Related Articles

Stay Connected

22,878FansLike
3,508FollowersFollow
20,100SubscribersSubscribe
- Advertisement -spot_img

Latest Articles