MYTV Live

নিত্যপণ্যের আমদানি শুল্ক কমানোর নির্দেশ এনবিআরকে

দ্রব্যমূল্য বৃদ্ধির কারণে ভোজ্যতেলসহ নিত্যপণ্যের আমদানি শুল্ক কমিয়ে আনতে জাতীয় রাজস্ব বোর্ডকে (এনবিআর) নির্দেশ দিয়েছে মন্ত্রিসভা।

মন্ত্রিসভার বৈঠক শেষে সোমবার দুপুরে সচিবালয়ে ব্রিফিংয়ে মন্ত্রিপরিষদ সচিব খন্দকার আনোয়ারুল ইসলাম সাংবাদিকদের এ তথ্য জানিয়েছেন। 

তিনি জানান, প্রধানমন্ত্রী শেখ হাসিনার সভাপতিত্বে এ বৈঠক অনুষ্ঠিত হয়। প্রধানমন্ত্রী গণভবন থেকে ভার্চ্যুয়ালি সভায় যুক্ত হন। আর মন্ত্রীরা সচিবালয় থেকে সভায় অংশ নেন।

মন্ত্রিপরিষদ সচিব খন্দকার আনোয়ারুল ইসলাম বলেন, ‌‘ভোজ্য তেল আমদানি পর্যায়ে ১৫ শতাংশ ভ্যাট রয়েছে। এটা কীভাবে, কতটুকু কমানো যায়, সে বিষয়ে এনবিআরকে নির্দেশনা দেওয়া হয়েছে। ভোজ্যতেল, চিনিসহ অন্যান্য নিত্য প্রয়োজনীয় পণ্যে আমদানি পর্যায়ে ভ্যাট কমাতে বলা হয়েছে।’

কোন কোন পণ্যে আমদানি পর্যায়ে ভ্যাট কমাতে মন্ত্রিসভা নির্দেশনা দিয়েছে জানতে চাইলে আনোয়ারুল ইসলাম বলেন, ‘যেটি ক্রাইসিসে থাকবে, সেটার ভ্যাট কম পর্যায়ে নেওয়ার নির্দেশনা দিয়েছে। (ভ্যাট) একেবারে তুলে দেওয়া যাবে না। কারণ তখন এনবিআরের কাছে হিসেব থাকবে না। লোয়েস্ট পর্যায়ে নেওয়ার নির্দেশনা দিয়েছে মন্ত্রিসভা।’

এর আগে রোববার সচিবালয়ে এক আন্তমন্ত্রণালয় সভায় নিত্যপণ্যের মূল্য নিয়ে বিভিন্ন সিদ্ধান্ত হয়। ওই সভায় ভোজ্যতেল, চিনিসহ নিত্যপণ্যের ওপর থেকে মূল্য সংযোজন কর (মূসক/ভ্যাট) ও শুল্ক কমানোর সিদ্ধান্ত হয়।

এ ছাড়া নিত্যপণ্যের দাম বাড়িয়ে অসাধু ব্যবসায়ীরা যাতে কোনো সুযোগ নিতে না পারেন, সে জন্য আগামী দু-এক দিনের মধ্যে একটি টাস্কফোর্স গঠনের সিদ্ধান্ত হয় ওই সভায়।

Related Articles

Stay Connected

22,878FansLike
3,312FollowersFollow
19,600SubscribersSubscribe
- Advertisement -spot_img

Latest Articles