MYTV Live

দ্বিতীয় ডোজের চার মাস পর নেওয়া যাবে বুস্টার ডোজ: স্বাস্থ্যমন্ত্রী

করোনা ভ্যাকসিনের দ্বিতীয় ডোজ নেওয়ার পর চার মাস হলেই বুস্টার ডোজ নেওয়া যাবে বলে জানিয়েছেন স্বাস্থ্যমন্ত্রী জাহিদ মালেক।

তিনি বলেন, আমরা সবাই জানতাম করোনার দ্বিতীয় ডোজ টিকা নেওয়ার ছয় মাস পর বুস্টার ডোজ নেওয়ার কথা। কিন্তু এখন বিশ্ব স্বাস্থ্য সংস্থা বলছে, ছয় মাস নয়, চার মাস হলেই বুস্টার ডোজ নেওয়া যাবে।

বুধবার দুপুর ১২টায় স্বাস্থ্য অধিদপ্তরের সম্মেলনকক্ষে ২৬তম জাতীয় কৃমি নিয়ন্ত্রণ সপ্তাহ উদযাপন উপলক্ষে আয়োজিত আলোচনা সভায় এসব কথা বলেন তিনি।

স্বাস্থ্যমন্ত্রী বলেন, অত্যন্ত সফলভাবে টিকা কার্যক্রম চলছে। করোনার সময় যখন অনেক সেবা বন্ধ ছিল, সে সময় হাসপাতালগুলোতে সেবা চলেছে। আমরা করোনা সেবার পাশাপাশি অন্য রোগীদেরও সেবা দিয়েছি। এখন দেশে করোনা সংক্রমণ কমে এসেছে। তবু আমাদের হাসপালগুলোতে এখনো একসঙ্গে দুটি সেবাই দেওয়া হচ্ছে।

তিনি বলেন, আগামীকাল জাতির জনকের ১০২তম জন্মদিন। এই উপলক্ষে বিশেষ ক্যাম্পেইন হাতে নিয়েছে সরকার। প্রথম, দ্বিতীয় ও বুস্টার ডোজ মিলে ১৭ থেকে ৩১ মার্চ পর্যন্ত দেশে মোট ৩ কোটি ২৫ লাখ মানুষকে করোনা টিকা দেওয়ার লক্ষ্যমাত্রা হাতে নিয়েছে স্বাস্থ্য অধিদপ্তর। এর মধ্যে দুই কোটি ডোজ দেওয়া হবে দ্বিতীয় ডোজ হিসেবে। বাকিটা প্রথম ও বুস্টার ডোজ হিসেবে দেওয়া হবে।

শিশুদের টিকার আওতায় আনা হবে কি না জানতে চাইলে তিনি বলেন, এ বিষয়ে আমরা সব প্রস্তুতি নিয়ে রেখেছি, বিশ্ব স্বাস্থ্য সংস্থার নির্দেশনা পেলেই ১২ বছরের নিচে বয়সীদের টিকা দেওয়া শুরু হবে।

অনুষ্ঠানে অন্যদের মধ্যে উপস্থিত ছিলেন স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রণালয়ের স্বাস্থ্য সেবা বিভাগের সিনিয়র সচিব মো. লোকমান হোসেন মিয়া, স্বাস্থ্য অধিদপ্তরের মহাপরিচালক অধ্যাপক ডা. এবিএম খুরশীদ আলম, অতিরিক্ত মহাপরিচালক অধ্যাপক ডা. আহমেদুল কবিরসহ প্রমুখ।

Related Articles

Stay Connected

22,878FansLike
3,498FollowersFollow
20,100SubscribersSubscribe
- Advertisement -spot_img

Latest Articles