MYTV Live

‘র‌্যাবের বিষয়টি জটিল, নজর রাখছে যুক্তরাষ্ট্র’: ভিক্টোরিয়া নুল্যান্ড

নিষেধাজ্ঞার পর গত তিন মাসে র‌্যাপিড অ্যাকশন ব্যাটালিয়নের (র‌্যাব) অগ্রগতিতে সন্তোষ প্রকাশ করেছে যুক্তরাষ্ট্র। বাংলাদেশ সফররত দেশটির পররাষ্ট্র মন্ত্রণালয়ের আন্ডার সেক্রেটারি ভিক্টোরিয়া নুল্যান্ড এই সন্তোষ প্রকাশ করেছেন।

রোববার ঢাকা-ওয়াশিংটন অংশীদারি সংলাপ রাষ্ট্রীয় অতিথি ভবন পদ্মায় অনুষ্ঠিত হয়। সংলাপ শেষে এক সংবাদ সম্মেলনে তিনি এসব কথা বলেন। 

সংলাপে বাংলাদেশের পক্ষে পররাষ্ট্র সচিব মাসুদ বিন মোমেন এবং যুক্তরাষ্ট্রের প্রতিনিধি দলের নেতৃত্ব দেন ভিক্টোরিয়া নুল্যান্ড।

সংলাপ শেষে ভিক্টোরিয়া নুল্যান্ড বলেন, র‌্যাবের কার্যক্রমের ওপর নজর রাখছে যুক্তরাষ্ট্র। বিচারবহির্ভূত হত্যাকাণ্ড নিয়ে যুক্তরাষ্ট্রের উদ্বেগ রয়েছে। বিগত তিন মাসের কর্মকাণ্ডে আমরা তাদের উন্নয়ন দেখছি। তবে র‌্যাবের বিষয়টি জটিল।

সংলাপে র‌্যাবের তিন মাসের অগ্রগতির প্রতিবেদন দাখিল করে বাংলাদেশ।

এর আগে সংবাদ সম্মেলনে পররাষ্ট্র সচিব মাসুদ বিন মোমেন বলেন, বাংলাদেশ-যুক্তরাষ্ট্র অংশীদারি সংলাপে র‌্যাবের ওপর নিষেধাজ্ঞায় গভীর উদ্বেগ জানিয়েছে বাংলাদেশ।

পররাষ্ট্র সচিব মাসুদ বিন মোমেন বলেন, গণতান্ত্রিক চর্চা, গণমাধ্যমের স্বাধীনতা, শ্রম অধিকার এবং ধর্মীয় সম্প্রীতির মতো বিষয়েও আমরা আমাদের অবস্থান ব্যাখ্যা করেছি। বাণিজ্য ও বিনিয়োগ বাড়ানোর উপায় ও ব্লু ইকোনমিতে সম্ভাব্য সহযোগিতা নিয়েও আমরা গভীর আলোচনা করেছি।

২০১২ সালের ১৯ সেপ্টেম্বর বাংলাদেশ ও যুক্তরাষ্ট্রের মধ্যে ওয়াশিংটনে প্রথম অংশীদারি সংলাপ অনুষ্ঠিত হয়। তারপর থেকে প্রতি বছর একবার ঢাকা, পরের বার ওয়াশিংটনে এই সংলাপের আয়োজন করা হয়। তবে করোনার কারণে গত দুই বছর সংলাপ অনুষ্ঠিত হয়নি।

Related Articles

Stay Connected

22,878FansLike
3,311FollowersFollow
19,600SubscribersSubscribe
- Advertisement -spot_img

Latest Articles