MYTV Live

ন্যাটোতে যোগ দিচ্ছে সুইডেন ও ফিনল্যান্ড

আগামী কয়েক মাসের মধ্যেই ন্যাটোতে যোগ দিতে যাচ্ছে সুইডেন ও ফিনল্যান্ড। জানা গেছে, আসন্ন গ্রীষ্মের শুরুতেই সামরিক জোটটিতে যোগ দেবে দেশ দুইটি। ধারণা করা হচ্ছে এ ঘটনাকে কেন্দ্রে করে নতুন করে পশ্চিমাদের সঙ্গে রাশিয়ার উত্তেজনা শুরু হতে পারে।

সোমবার রয়টার্সের এক প্রতিবেদনে এ তথ্য জানানো হয়।

যুক্তরাষ্ট্রের কর্মকর্তার জানিয়েছেন, গত সপ্তাহে জোটের পররাষ্ট্রমন্ত্রীদের নিয়ে বৈঠক অনুষ্ঠিত হয়েছে। এতে ফিনল্যান্ড ও সুইডেনও অংশ নেয়। এসময় নর্ডিক দেশ দুইটির ন্যাটোতে যোগ দেওয়ার বিষয়ে ব্যাপক আলোচনা হয়েছে। কয়েকটি সেশনে এ বিষয়ে কথা হয় বলেও জানানো হয়েছে।

ন্যাটোর ঊর্ধ্বতন কর্মকর্তারা বলেছেন, ইউক্রেনে রাশিয়ার সেনাবাহিনী আগ্রাসন চালানোর পর ফিনল্যান্ড ও সুইডেন গুরুত্বের সঙ্গে জোটে যোগ দেওয়া নিয়ে আলোচনা শুরু করে।

ফিনল্যান্ডের প্রধানমন্ত্রী সানা মারিন বলেছেন, ন্যাটোর সম্ভাব্য সদস্যপদ নিয়ে আগামী সপ্তাহে তাদের পার্লামেন্টে আলোচনা শুরু করা হবে। গ্রীষ্মের আগেই বিষয়টি নিয়ে আলোচনা শেষ হবে বলে আশা প্রকাশ করেছেন তিনি।

তিনি বলেন, ‘আমি মনে করি আমরা খুব সাবধানে আলোচনা করব, তবে আমরা এই প্রক্রিয়ায় বেশি সময় নিচ্ছি না। কারণ পরিস্থিতি খুব গুরুতর।’

এদিকে মার্চ মাস পর্যন্ত ন্যাটোতে যোগ দেওয়ার বিষয়ে আনুষ্ঠানিক কোনো ঘোষণা দেওয়া থেকে বিরত ছিল সুইডেন। সে সময় দেশটির প্রধানমন্ত্রী মাগদেলেনা অ্যান্ডারসন এ বিষয়ে কোনো কথা বলতেও রাজি ছিলেন না।

তবে সুইডেনের এক শীর্ষ সরকারি কর্মকর্তা সিএনএনকে বলেছেন, প্রতিবেশী দেশ ফিনল্যান্ড কী পদক্ষেপ নেয় তা পর্যালোচনা করে সুইডেন তার পরবর্তী সিদ্ধান্ত নেবে।

ন্যাটোতে বর্তমানে সদস্য দেশ রয়েছে ৩০টি। সুইডেন ও ফিনল্যান্ড যদি পশ্চিমাদের এই সামরিক জোটে যোগ দেয় তাহলে সদস্য দেশের সংখ্যা বৃদ্ধি পেয়ে ৩২-এ গিয়ে দাঁড়াবে।

Related Articles

Stay Connected

22,878FansLike
3,508FollowersFollow
20,100SubscribersSubscribe
- Advertisement -spot_img

Latest Articles