MYTV Live

মাইক্রোসফটের ত্রুটি ধরিয়ে দিলেই মিলবে ২৬ হাজার ডলার পর্যন্ত পুরস্কার

মাইক্রোসফটের সফটওয়্যার পণ্যে ত্রুটি (বাগ) খুঁজে দিতে পারলেই মিলবে মোটা অঙ্কের পুরস্কার। মাইক্রোসফটের এসব সফটওয়্যার পণ্যের মধ্যে রয়েছে ‘মাইক্রোসফট ৩৬৫’, ‘ডায়নামিক্স ৩৬৫’ এবং ‘পাওয়ার প্ল্যাটফর্ম’।

সম্প্রতি এক ব্লগ পোস্টে এ ঘোষণা দিয়েছে মাইক্রোসফট পণ্যের নিরাপত্তার বিষয়টি দেখভালোর দায়িত্বে থাকা ‘মাইক্রোসফট সিকিউরিটি রেসপন্স সেন্টার’।

মাইক্রোসফট জানিয়েছে, সংশ্নিষ্ট সফটওয়্যারগুলোতে যে কোনো ধরনের ত্রুটি শনাক্ত করতে পারলেই ২০ হাজার ডলার পর্যন্ত পুরস্কার দেওয়া হবে। বিশেষজ্ঞরা বলছেন, এ ধরনের প্রোগ্রামের মাধ্যমে ত্রুটি শনাক্ত হলে পাঁচ হাজার থেকে ২৬ হাজার ডলার পর্যন্ত অর্থ দিয়ে থাকে মাইক্রোসফট।

মাইক্রোসফটের ঘোষণা অনুযায়ী, ডায়নামিক্স ৩৬৫ এবং পাওয়ার প্ল্যাটফর্মের ‘ক্রস টেনেন্ট’ ডাটা ফাঁস হতে পারে এমন কোনো ত্রুটি ধরিয়ে দিতে পারলে থাকছে ২০ হাজার ডলার পর্যন্ত অর্থ আয়ের সুযোগ। তবে উচ্চঝুঁকি আছে এমন কোনো ত্রুটি যদি শনাক্ত হয় তবে পুরস্কার অর্থ আরও বাড়তে পারে।

নিরাপত্তার জন্য হুমকি হতে পারে মাইক্রোসফট ৩৫৬-এ এমন কোনো ত্রুটি শনাক্ত হলে আরও ৩০ শতাংশ বাড়তি অর্থ পাবেন সংশ্নিষ্ট ব্যক্তি।

মূলত সাইবার হামলা থেকে নিজেদের পণ্যকে সর্বোচ্চ ঝুঁকিমুক্ত রাখতে রাখতে এ ধরনের বাগ বাউন্টি (ত্রুটি শনাক্তকরণ) প্রোগ্রাম নিয়ে থাকে মাইক্রোসফট।

এর আগে মাইক্রোসফটের ‘শেয়ারপয়েন্ট’ এবং ‘স্কাইপ ফর বিজনেস’ সেবাও বাগ বাউন্টি প্রোগ্রামের আওতায় এনেছে মাইক্রোসফট।

Related Articles

Stay Connected

22,878FansLike
3,325FollowersFollow
19,600SubscribersSubscribe
- Advertisement -spot_img

Latest Articles