MYTV Live

ন্যাটোতে যোগ দিতে ফিনল্যান্ড ও সুইডেনের আবেদন

রাশিয়ার হুমকি আর তুরস্কের আপত্তি সত্ত্বেও পশ্চিমা সামরিক জোট ন্যাটোয় যোগ দিতে আনুষ্ঠানিকভাবে আবেদন জমা দিলো ইউরোপের দুই দেশ ফিনল্যান্ড ও সুইডেন।

ন্যাটো মহাসচিব জেনস স্টলটেনবার্গ বুধবার এ তথ্য নিশ্চিত করেছেন।

ন্যাটো মহাসচিব জেনস স্টলটেনবার্গ বলেছেন, ফিনল্যান্ড ও সুইডেন আনুষ্ঠানিকভাবে বিশ্বের বৃহত্তম সামরিক জোটে যোগদানের জন্য আবেদন করেছে। ইউক্রেনে রাশিয়ার হামলা নিয়ে নিরাপত্তাসংক্রান্ত উদ্বেগ থেকে তারা এই পদক্ষেপ নিয়েছে।

দেশ দুটির রাষ্ট্রদূতের কাছ থেকে আবেদন পাওয়ার পর সাংবাদিকদের সঙ্গে আলাপকালে তিনি বলেন, ন্যাটোতে যোগদানের ব্যাপারে ফিনল্যান্ড এবং সুইডেনের অনুরোধকে আমি আন্তরিকভাবে স্বাগত জানাই। আপনারা আমাদের ঘনিষ্ঠ অংশীদার।

স্টলটেনবার্গ বলেছেন, এটা ঐতিহাসিক ঘটনা।  

সুইডেন ও ফিনল্যান্ডের ওই আবেদন এখন ন্যাটোর ৩০টি সদস্য দেশ দ্বারা বিবেচিত হবে। এই প্রক্রিয়ায় প্রায় দুই সপ্তাহ সময় লাগতে পারে।

তবে ফিনল্যান্ড-সুইডেনকে জোটভুক্ত করায় ঘোর আপত্তি রয়েছে তুর্কি প্রেসিডেন্ট রিস্যেপ তাইয়্যেপ এরদোয়ানের। তিনি জানিয়েছেন, তুরস্ক এ বিষয়ে কোনোভাবেই ইতিবাচক মতামত দেবে না। এমনকি এ বিষয়ে তাদের সঙ্গে আলোচনার চেষ্টা করে কোনো লাভ নেই বলেও পরিষ্কার জানিয়ে দিয়েছেন তুর্কি প্রেসিডেন্ট।

আর তুরস্ক যদি শেষ পর্যন্ত আপত্তি তুলে নেয় এবং আর কোনো দেশ বেঁকে না বসে, তাহলে আগামী কয়েক মাসের মধ্যে ন্যাটোর সদস্য হতে পারে ফিনল্যান্ড ও সুইডেন।

এই প্রক্রিয়ায় সাধারণত আট থেকে ১২ মাস লাগে। তবে রাশিয়ার হুমকি বিবেচনায় নর্ডিক দেশগুলোর জন্য প্রক্রিয়াটি দ্রুত সম্পন্ন করতে চায় ন্যাটো।

Related Articles

Stay Connected

22,878FansLike
3,592FollowersFollow
20,300SubscribersSubscribe
- Advertisement -spot_img

Latest Articles