MYTV Live

রাশিয়ার সাথে তিন বছরের জন্য গ্যাস চুক্তি করলো সার্বিয়া

ইউক্রেন যুদ্ধকে কেন্দ্র করে রাশিয়ার বিরুদ্ধে নানামুখী নিষেধাজ্ঞা চলছে। এরই মধ্যে সার্বিয়ার প্রেসিডেন্ট ঘোষণা দিয়ে জানান, তিনি রাশিয়ার সাথে তিন বছরের প্রাকৃতিক গ্যাস সরবরাহ চুক্তি সুরক্ষিত করেছেন।

রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের সাথে ফোনালাপের পর তিনি এ ঘোষণা দিলেন। 

দেশ দুটির মধ্যে তিন বছরের এই চুক্তির আওতায় সার্বিয়াকে প্রাকৃতিক গ্যাস সরবরাহ করবে রাশিয়া।

সার্বিয়ার প্রেসিডেন্ট আলেকসান্ডার ভুসিক বলেন, আমরা একটি তিন বছরের চুক্তি স্বাক্ষরে সম্মত হয়েছি। আমি আপনাদের যা বলতে পারি তা হল- আমরা সার্বিয়ার জন্য “অত্যন্ত অনুকূল” মূল উপাদানগুলিতে একমত হয়েছি।

প্রেসিডেন্ট আলেকজান্ডার ভুসিক দাবি করেন যে তিনি সার্বিয়াকে ইউরোপীয় ইউনিয়নে নিতে চান তবে সম্প্রতি কয়েক বছর রাশিয়ার সঙ্গে সম্পর্ক দৃঢ় হয়েছে। রাশিয়া দীর্ঘ সময়ের মিত্র বলেও উল্লেখ করেন তিনি। ইউক্রেনে রাশিয়ার আক্রমণের স্পষ্ট নিন্দা করতেও অস্বীকার করেন সার্বিয়ার প্রেসিডেন্ট। তার দেশ মস্কোর বিরুদ্ধে পশ্চিমা নিষেধাজ্ঞায় অংশ নিতে নারাজ বলেও জানা গেছে।

মস্কো ইউরোপীয় ইউনিয়নের সদস্য ফিনল্যান্ড, পোল্যান্ড এবং বুলগেরিয়াতে গ্যাস সরবরাহ বন্ধ করার পর সার্বিয়ার সঙ্গে চুক্তি করতে সম্মত হলো। জানা যাচ্ছে, জুনের প্রথম দিকে রাশিয়ান পররাষ্ট্রমন্ত্রী সের্গেই ল্যাভরভের বেলগ্রেড সফরের সময় গ্যাসের এই চুক্তি স্বাক্ষরিত হতে পারে।

Related Articles

Stay Connected

22,878FansLike
3,375FollowersFollow
19,800SubscribersSubscribe
- Advertisement -spot_img

Latest Articles