MYTV Live

সাকিবই টেস্টের অধিনায়ক, সহ-অধিনায়ক লিটন

বাংলাদেশ টেস্ট দলের নতুন অধিনায়কের নাম ঘোষণা করেছে বাংলাদেশ ক্রিকেট বোর্ড (বিসিবি)। বৃহস্পতিবার মিরপুর শেরেবাংলা জাতীয় ক্রিকেট স্টেডিয়ামে বিসিবি কার্যালয়ে পরিচালনা পর্ষদের সভা শেষে টেস্ট দলের অধিনায়ক হিসেবে সাকিব আল হাসানের নাম ঘোষণা করা হয়েছে। আর সহ-অধিনায়ক হিসেবে বেছে নেওয়া হয়েছে উইকেটরক্ষক লিটন দাসকে।

বিসিবি সভাপতি নাজমুল হাসান পাপন আনুষ্ঠানিকভাবে ঘোষণা দিয়েছেন নতুন অধিনায়ক, সহ-অধিনায়কের নাম। ঘরের মাঠে শ্রীলঙ্কার কাছে সিরিজ হারের পাশাপাশি ব্যাট হাতে টানা অফফর্মের কারণে নিজ থেকেই অধিনায়ত্ব ছাড়েন মুমিনুল হক।

সাকিবকে টেস্ট দলের নেতৃত্ব দেওয়ায় টাইগারদের তিন ফর‌ম্যাটে তিন অধিনায়কই থাকলো। টি-টোয়েন্টি দলের নেতৃত্বে মাহমুদুউল্লাহ রিয়াদ, ওয়ানডেতে তামিম ইকবাল আর টেস্টে সাকিব আল হাসান।

মুমিনুলের নেতৃত্বে ১৭টি টেস্ট খেলে বাংলাদেশ জিতেছে ৩টিতে, ড্র ২টি। এর মধ্যে মাউন্ট মঙ্গানুইয়ে নিউজিল্যান্ডের বিপক্ষে ঐতিহাসিক জয়টিও আছে, বাকি দুইটি জয় এসেছে জিম্বাবুয়ের বিপক্ষে। নিজের ব্যাটিংয়ে মনোযোগ দিতে অধিনায়কত্ব থেকে সরে দাঁড়িয়েছেন মুমিনুল।

সাকিব টেস্ট দলের অধিনায়ক ছিলেন আগেও। তাঁর ওপর আইসিসির বহিষ্কারাদেশের কারণে ২০১৯ সালের অক্টোবরে মুমিনুলকে টেস্ট দলের দায়িত্ব দেওয়া হয়। এর আগে দুই মেয়াদে বাংলাদেশ দলকে ১৪টি টেস্টে নেতৃত্ব দিয়েছেন সাকিব, জয় তিনটিতে ও হার ১১টিতে।

২০০৯ সালে মাশরাফি বিন মুর্তজার চোটের কারণে সিরিজের মধ্যেই আপৎকালীন অধিনায়ক করা হয় সাকিবকে। সেটাই তাঁর প্রথম নেতৃত্বে আসা। সাকিবের দ্বিতীয় মেয়াদের অধিনায়কত্বের শুরু ২০১৮ সালের ওয়েস্ট ইন্ডিজ সফর দিয়ে। আরেকটি ওয়েস্ট ইন্ডিজ সফরের আগে আরও একবার টেস্টের নেতৃত্ব উঠল সাকিবের হাতে।

আগামী ১৬ জুন থেকে ১৬ জুলাইয়ের মধ্যে ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে দুটি টেস্ট, তিনটি করে ওয়ানডে ও টি-টোয়েন্টি খেলবে বাংলাদেশ।

Related Articles

Stay Connected

22,878FansLike
3,373FollowersFollow
19,800SubscribersSubscribe
- Advertisement -spot_img

Latest Articles