MYTV Live

যুক্তরাজ্যের বেশ কয়েকজন শীর্ষ সাংবাদিককে নিষিদ্ধ করলো রাশিয়া

ইউক্রেন নিয়ে ‘পক্ষপাতমূলক’ সংবাদ প্রকাশের অভিযোগে যুক্তরাজ্যের বেশ কয়েকজন শীর্ষ সাংবাদিককে নিষিদ্ধ করেছে রাশিয়া।

বিবিসি জানিয়েছে, রুশ সরকারি কর্মকর্তাদের ওপর যুক্তরাজ্য সরকারের দেওয়া নিষেধাজ্ঞার জবাব দিতে এ পদক্ষেপ নেওয়া হয়েছে।

যুক্তরাজ্যের বিভিন্ন সংবাদমাধ্যমের কর্মী ও প্রতিরক্ষা বাহিনীর বেশ কয়েকজন সদস্যের বিরুদ্ধে নিষেধাজ্ঞা জারি করেছে রাশিয়া। রাশিয়ার সরকারি কর্মকর্তাদের ওপর যুক্তরাজ্যের নিষেধাজ্ঞার জবাবে পাল্টা নিষেধাজ্ঞা দেওয়া হয়েছে।

রাশিয়ার নতুন নিষেধাজ্ঞার মধ্যে পড়া বিবিসির সংবাদকর্মীরা হলেন ক্লাইভ মিরি, অরলা গুয়েরিন, নিক রবিনসন ও নিক বেক। তাঁরা সবাই যুদ্ধের খবর জানাতে ইউক্রেনে অবস্থান করছেন।

নিষেধাজ্ঞার তালিকায় বিবিসির মহাপরিচালক টিম ডেভির নামও রয়েছে। সংবাদ প্রতিষ্ঠানটির এক মুখপাত্র বলেন, বিবিসি স্বাধীন ও স্বচ্ছভাবে প্রতিবেদন প্রকাশ করে যাবে।

স্কাই টিভি, টাইমস, গার্ডিয়ান, চ্যানেল ফোর ও আইটিভির সংবাদকর্মীরাও আছেন রুশ নিষেধাজ্ঞার তালিকায়। রাশিয়ার নিষেধাজ্ঞার তালিকায় ২৯ গণমাধ্যমকর্মী ছাড়াও রয়েছেন প্রতিরক্ষা মন্ত্রণালয়ের ২০ সদস্য।

এ তালিকা আরও দীর্ঘ করার ঘোষণা দিয়েছে রুশ পররাষ্ট্র মন্ত্রণালয়। এর আগে যুক্তরাজ্যের কয়েক শ এমপিকে নিষিদ্ধ করেছিল রাশিয়া।

রাশিয়ার পররাষ্ট্র মন্ত্রণালয় জানায়, নিষেধাজ্ঞা দেওয়া ব্যক্তিদের মধ্যে ২৯জন সংবাদ মাধ্যমের সঙ্গে জড়িত এবং ২০ জন প্রতিরক্ষা মন্ত্রণালয়ে কাজ করেন।

রাশিয়ার পররাষ্ট্র মন্ত্রণালয় জানায়, ‘তালিকায় অন্তর্ভুক্ত ব্রিটিশ সাংবাদিকরা ইউক্রেন যুদ্ধ, ডনবাসের ঘটনা এবং রাশিয়া সম্পর্কে ইচ্ছাকৃতভাবে মিথ্যা ও একতরফা তথ্য প্রচারে জড়িত।  তাদের পক্ষপাতমূলক আচরণের কারণে ব্রিটিশ সমাজে রাশিয়া সম্পর্কে বাঁজে প্রতিক্রিয়ার সৃষ্টি হয়েছে।’

তালিকায় থাকা অন্য হাই-প্রোফাইল সাংবাদিকদের মধ্যে রয়েছেন দ্য টাইমসের সম্পাদক জন উইথেরো, টেলিগ্রাফের ক্রিস ইভান্স, গার্ডিয়ানের ক্যাথারিন ভিনার এবং ডেইলি মেইলের টেড ভেরিটি।

নিষেধাজ্ঞায় পড়েছেন গার্ডিয়ানের সংবাদদাতা শন ওয়াকার এবং লুক হার্ডিং।  স্কাই নিউজের উপস্থাপক সোফি রিজ এবং চ্যানেল ৪ নিউজের ক্যাথি নিউম্যান, ডেইলি টেলিগ্রাফের কলামিস্ট কন কফলিন এবং এফটি-এর গিডিয়ন রাচম্যানের ওপরও নিষেধাজ্ঞা দেওয়া হয়েছে।

তালিকায় থাকা বিবিসির অন্য সংবাদ কর্মীর হলেন কূটনৈতিক সংবাদদাতা পল অ্যাডামস।  স্কাই নিউজের প্রধান সংবাদদাতা স্টুয়ার্ট রামসেকেও নিষিদ্ধ করা হয়েছে। রামসে কিয়েভের বাইরে থেকে যুদ্ধের রিপোর্টিং করার সময় হামলায় আহত হন।

Related Articles

Stay Connected

22,878FansLike
3,592FollowersFollow
20,300SubscribersSubscribe
- Advertisement -spot_img

Latest Articles