MYTV Live

জ্বালানি সংকটে অস্ট্রেলিয়া; ব্যাহত হচ্ছে বিদ্যুৎ উৎপাদন

তীব্র জ্বালানি সংকটের মুখে পড়ে অস্ট্রেলিয়ার জ্বালানিমন্ত্রী নিউ সাউথ ওয়েলস প্রদেশের বাসিন্দাদের প্রতি সন্ধ্যায় দুই ঘণ্টা তাদের বাড়ির বাতিগুলো নিভিয়ে রাখতে আহ্বান জানিয়েছেন।

তিনি বলেন, যাদের সুযোগ রয়েছে প্রতি সন্ধ্যায় তাদের দুই ঘণ্টা বিদ্যুৎ ব্যবহার থেকে বিরত থাকা উচিত। এতে বিদ্যুৎ ঘাটতি এড়ানো যাবে বলে তিনি আশাবাদী।

মূল্যবৃদ্ধির কারণে অস্ট্রেলিয়ার প্রধান পাইকারি বিদ্যুতের বাজার বন্ধ হয়ে যাওয়ার পরই এমন নির্দেশনা দিলেন দেশটির জ্বালানিমন্ত্রী।

ক্যানবেরায় একটি টেলিভিশন মিডিয়া কনফারেন্সে তিনি নিউ সাউথ ওয়েলসের জনগণের উদ্দেশে যতটা সম্ভব বিদ্যুতের ব্যবহার কমিয়ে আনার কথা বলেন। ক্রিস বোয়েন বলেন, যদি আপনাদের পক্ষে সম্ভব হয় তবে সন্ধ্যা ৬ থেকে রাত ৮টা পর্যন্ত সবকিছু বন্ধ রাখুন। এই সময়ে কম বিদ্যুৎ ব্যবহার করুন।

অস্ট্রেলিয়া বিশ্বের বৃহত্তম কয়লা এবং তরলীকৃত প্রাকৃতিক গ্যাস রপ্তানিকারক দেশ। তবে দেশটি গত মাস থেকে বিদ্যুৎ সংকটে আছে। দেশটির এক তৃতীয়াংশ বিদ্যুৎ উৎপাদন হয় কয়লা ব্যবহার করে। নবায়নযোগ্য জ্বালানিতে বিনিয়োগ করে কার্বন নিঃসরণ কমাতে যথেষ্ট পদক্ষেপ নিচ্ছে না বলে দেশটির বিরুদ্ধে অভিযোগ দীর্ঘদিনের।

গত কয়েক সপ্তাহে কয়লা সরবরাহে ব্যাঘাত, বেশ কয়েকটি কয়লাচালিত বিদ্যুৎকেন্দ্রে বিভ্রাট এবং বৈশ্বিক জ্বালানি শক্তির মূল্যবৃদ্ধির প্রভাবের কারণে দেশটি বেশ সংকটে পড়েছে।

চলতি বছরের শুরুর দিকে বন্যার কারণে নিউ সাউথ ওয়েলস এবং কুইন্সল্যান্ডের কয়েকটি কয়লা খনিতে বেশ ক্ষয়ক্ষতি হয়। সে সময় প্রযুক্তিগত সমস্যার কারণে নিউ সাউথ ওয়েলসের বাজারের বৃহত্তম কয়লাচালিত স্টেশন দুটি খনিতে উৎপাদন কমিয়ে দেয়।

Related Articles

Stay Connected

22,878FansLike
3,375FollowersFollow
19,800SubscribersSubscribe
- Advertisement -spot_img

Latest Articles