MYTV Live

ইসরায়েলে ১২০০ বছরের পুরোনো মসজিদের সন্ধান

ইসরায়েলের দক্ষিণে নেগেভ অঞ্চলে ১২০০ বছরের পুরোনো একটি মসজিদের সন্ধান পেয়েছেন দেশটির প্রত্নতাত্ত্বিকরা। 

বুধবার ইসরায়েলি প্রত্নতাত্ত্বিকেরা দেশটির দক্ষিণে প্রাচীন বিরল মসজিদটি উন্মুক্ত করেন। পুরাকীর্তি কর্মকর্তারা বলছেন, অঞ্চলটি কীভাবে খ্রিষ্ট–অধ্যুষিত অঞ্চল থেকে ইসলামের দিকে ধাবিত হয়েছে, মসজিদটি সেটিকেই সামনে এনেছে।

এক বিবৃতিতে ইসরায়েল পুরাকীর্তি কর্তৃপক্ষ (আইএএ) বলেছে, মসজিদের ধ্বংসাবশেষগুলো এক হাজার দুই শ বছরের বেশি পুরোনো হবে বলে মনে করা হচ্ছে। বেদুইন শহর রাহাতে একটি নতুন বসতি স্থাপনের কাজ চলাকালে এর সন্ধান পাওয়া যায়। নেগেভ মরু অঞ্চলের মসজিদটিতে একটি বর্গাকার কক্ষ রয়েছে। এর একটি দেয়াল পবিত্র মক্কার (কাবা শরিফ) দিকে অর্ধ বৃত্তাকৃতির খোপসহ একটি দেয়াল রয়েছে।

উল্লেখ, ইসরায়েল থেকে পবিত্র মক্কা শরিফ দক্ষিণ-দক্ষিণপূর্ব দিকে অবস্থিত। ফলে সেদিকে মুখ করে মসজিদ নির্মাণ করাই যুক্তিযুক্ত।

আইএএ বলছে, ‘এসব বিশেষ নির্মাণশৈলীতে বোঝা যায়, ভবনটি একটি মসজিদ হিসেবে ব্যবহৃত হয়েছিল।’ এতে একসঙ্গে কয়েক ডজন মুসল্লি নামাজ আদায় করতে পারতেন।

কর্তৃপক্ষ জানায়, মসজিদের অল্প কিছু দূরেই একটি ‘অভিজাত আবাসিক ভবনেরও’ সন্ধান মিলেছে। সেখানে তৈজসপত্র ও কাচের শিল্পকর্মের নিদর্শন পাওয়া গেছে। এতে বোঝা যায়, এর বাসিন্দারা বেশ সম্পদশালী ছিলেন।

প্রসঙ্গত, তিন বছর আগে পুরাকীর্তি কর্তৃপক্ষ এই মসজিদটির কাছাকাছি একই সময়ের আরও একটি মসজিদ আবিষ্কার করেছিল। মসজিদ দুটি ৭০০ থেকে ৮০০ খ্রিস্টাব্দের সময়কার বলে ধারণা এবং বিশ্বব্যাপী ইসলামের প্রথম দিককার মসজিদ বলে মনে করা হচ্ছে। 

Related Articles

Stay Connected

22,878FansLike
3,375FollowersFollow
19,800SubscribersSubscribe
- Advertisement -spot_img

Latest Articles