MYTV Live

৭০ বছরের মধ্যে সবচেয়ে ভয়াবহ খরার কবলে ইতালি; পাঁচ এলাকায় জরুরি অবস্থা জারি

৭০ বছরের মধ্যে সবচেয়ে ভয়াবহ খরার কবলে পড়েছে ইতালির পো নদীর পার্শ্ববর্তী পাঁচটি অঞ্চল। ওই এলাকাগুলোতে জরুরি খরা পরিস্থিতি ঘোষণা করেছে দেশটির প্রধানমন্ত্রী মারিও ড্রাঘির অফিস।

দেশটির মন্ত্রিসভা এমিলিয়া-রোমাগনা, ফ্রিউলি-ভেনিজিয়া গিউলিয়া, লোম্বার্ডি, পিডমন্ট এবং ভেনেটো অঞ্চলে আগামী ৩১ ডিসেম্বর পর্যন্ত এই জরুরি অবস্থা জারির আদেশে অনুমোদন করে।

সোমবার সরকারের পক্ষ থেকে এক বিবৃবিতে বলা হয়, খরায় বিপর্যস্ত মানুষকে সাহায্যের জন্য ৩৯ দশমিক ৫ মিলিয়ন মার্কিন ডলার বরাদ্দ দেওয়া হয়েছে। 

লোম্বার্ডিসহ ওই পাঁচটি অঞ্চলকে পানির ঘাটতি মোকাবেলায় জরুরি তহবিলে ৩ কোটি ৬৫ লাখ ইউরো দেওয়া হবে৷

দেশটির বৃহত্তম কৃষি ইউনিয়ন কোল্ডিরেটির মতে, খরা ইতালির ৩০% এর বেশি কৃষি উৎপাদন এবং পো উপত্যকার অর্ধেক ফার্ম হুমকির মুখে পড়েছে। এখানকার পশু খামার থেকেই দেশটির প্রয়োজনীয় মাংস উৎপদান হয়। পো দেশটির বৃহত্তম জলাধার বা পানির উৎস। কৃষকরা ধান চাষ, খামারের ক্ষেত এবং গরুর চারণভূমিতে সেচ দেওয়ার জন্য ব্যাপকভাবে এই জলাধার ব্যবহার করেন। শীত ও বসন্তজুড়ে অস্বাভাবিক গরম আবহাওয়া এবং কম বৃষ্টিপাত উত্তর ইতালিতে পানির ঘাটতি বাড়িয়ে দিয়েছে। বেশ কয়েকটি পৌরসভা ইতোমধ্যে পানির রেশনিং ঘোষণা করেছে।

এদিকে মিলানের কাছে লোম্বার্ডি ও পিডমন্ট অঞ্চলের মধ্যবর্তী স্থানে অবস্থিত ম্যাজিউর ও গার্দা লেকও খরার কবলে পড়েছে এবং বছরের এই সময়ে পানির স্তর নিচে নেমে গেছে। অন্যদিকে আরও দক্ষিণের তিবার নদী যেটি রোমের মধ্য দিয়ে বয়ে গেছে তার পানির স্তরও নিচে নেমে গেছে।  

জানা যায়, এমিলিয়া-বোমাগনা, ফ্রিউলি ভেনেজিয়া গিউলিয়া, লোম্বার্ডি, পিডমন্ট ও ভেনেতোতে পানির ঘাটতি মোকাবিলায় জরুরি তহবিল হিসেবে তিন কোটি ৮০ লাখ মার্কিন ডলার দেওয়া হবে।

Related Articles

Stay Connected

22,878FansLike
3,600FollowersFollow
20,300SubscribersSubscribe
- Advertisement -spot_img

Latest Articles