MYTV Live

মালিতে মাইন বিস্ফোরণে শান্তিরক্ষা মিশনের দুই শান্তিরক্ষী নিহত; আহত ৫

মালির উত্তরাঞ্চলে মাইন বিস্ফোরণে জাতিসংঘ শান্তিরক্ষা মিশনের দুই শান্তিরক্ষী নিহত হয়েছেন এবং অন্তত পাঁচ জন গুরুতর আহত হয়েছেন।

মঙ্গলবার দেশটির গাও শহর ও টেসালিট গ্রামের মাঝামাঝি শক্তিশালী বোমার বিস্ফোরণে হতাহতের এ ঘটনা ঘটে। মালিতে জাতিসংঘ শান্তিরক্ষী মিশনের (মিনুসমা) মুখপাত্র অলিভার সালগাদো এক টুইটে এ তথ্য নিশ্চিত করেছেন।

মিনুসমার পক্ষ থেকে টুইটারে জানানো হয়েছে, নিহত দুজন মিশরের নাগরিক। এ ঘটনায় ভুক্তভোগী পরিবারগুলোর প্রতি গভীর সমবেদনা জানিয়েছে জাতিসংঘের নিরাপত্তা পরিষদ। পাশাপাশি, আহতদের দ্রুত সুস্থতা কামনা করেছে বৈশ্বিক সংস্থাটি।

উল্লেখ্য, এক দশক আগে পশ্চিম আফ্রিকার এই দেশটির বৃষ্টিহীন শুষ্ক উত্তরাঞ্চলে জঙ্গি তৎপরতা শুরু হওয়ার পর থেকে নিরাপত্তাহীনতা বেড়েই চলেছে। সম্প্রতি জঙ্গিরা হামলা জোরদার করেছে এবং তাদের দখল করা এলাকার পরিধিও বেড়েছে।

দেশটিতে জাতিসংঘ শান্তিরক্ষী এবং বিদেশি সেনার উপস্থিতি থাকা সত্ত্বেও আল কায়েদা ও ইসলামিক স্টেটের (আইএস) সঙ্গে সম্পর্কিত জঙ্গিরা তাদের তৎপরতা বাড়াচ্ছে। সাহারা মরুভূমির দক্ষিণে সাহেল অঞ্চলজুড়ে ছড়িয়ে পড়া লড়াইয়ে এ পর্যন্ত কয়েক হাজার মানুষ নিহত ও লাখ লাখ মানুষ বাস্তুচ্যুত হয়েছে।

ইউনাইটেড নেশন্স মাল্টিডাইমেনশনাল ইন্টিগ্রেটেড স্টাবিলাইজেশন মিশন ইন মালি (এমআইএনইউএসএমএ)-র অধীনে দেশটিতে বর্তমানে প্রায় ১২ হাজার ২০০ শান্তিরক্ষী মোতায়েন আছে। ২০১৩ সালের আগস্ট থেকে এ পর্যন্ত বিভিন্ন আক্রমণে অন্তত ১৭৪ শান্তিরক্ষী নিহত ও ৪২০ জনেরও বেশি আহত হয়েছেন।

Related Articles

Stay Connected

22,878FansLike
3,434FollowersFollow
20,000SubscribersSubscribe
- Advertisement -spot_img

Latest Articles