MYTV Live

ইউরোপে গ্যাস সরবরাহ বন্ধ করলো রাশিয়া

রক্ষণাবেক্ষেণকাজের জন্য নর্ড স্ট্রিম পাইপলাইন–১ দিয়ে ইউরোপে গ্যাস সরবরাহ আপাতত স্থগিত করে দিয়েছে রাশিয়া। নর্ড স্ট্রিম বাল্টিক সি পাইপলাইন দিয়ে রাশিয়া থেকে জার্মানিতে গ্যাস সরবরাহ হতো। এটি মূলত রাশিয়া থেকে ইউরোপে গ্যাস সরবরাহের মূল পাইপলাইন।

সোমবার রুশ গণমাধ্যম আরটির এক প্রতিবেদনে এ তথ্য জানানো হয়েছে।

রাশিয়া থেকে ইউরোপে গ্যাস সরবরাহের অপারেটর কোম্পানি নর্ড স্ট্রিম এজি জানিয়েছে, নিয়মিত রক্ষণাবেক্ষণ কাজের অংশ হিসেবে ওই পাইপলাইনে কাজ চলছে। এ কারণে আজ থেকে আগামী ১০ দিন পাইপলাইনটি বন্ধ থাকবে। এ সময়ে এই পাইপলাইন দিয়ে গ্যাস সরবরাহ বন্ধ থাকবে। গ্যাস সরবরাহ বন্ধ করার আগে সব অংশীদার এ বিষয়ে একমত হয়েছে।

গত মাসে রাশিয়ার জ্বালানি সংস্থা জার্মানিতে এই লাইন দিয়ে সরবরাহ কমায় ৬০ শতাংশ। কোম্পানির পক্ষ থেকে বলা হয়েছিল টারবাইনে সমস্যা থাকার কারণে গ্যাসের প্রবাহ কমে গেছে। তবে জার্মানির অর্থমন্ত্রী রবার্ট হ্যাবেক যুক্তি দিয়েছিলেন যে এটি একটি রাজনৈতিক সিদ্ধান্ত।

সাম্প্রতিক বছরগুলোয় নর্ড স্ট্রিমের মাধ্যমে গ্যাস সরবরাহে বেশ ঘাটতি দেখা দেয়। ইউক্রেন বা পোল্যান্ডের মাধ্যমে ওই ঘাটতি পূরণ করা হয়েছিল। তবে ইউক্রেনেরে সঙ্গে যুদ্ধ পরিস্থিতির কারণে এখন আর তা সম্ভব হচ্ছে না। এ কারণে এবার ইউরোপে ব্যাপক গ্যাসের সংকট হতে পারে বলে আশঙ্কা করছেন শিল্পসংশ্লিষ্ট ব্যক্তিরা।

Related Articles

Stay Connected

22,878FansLike
3,590FollowersFollow
20,300SubscribersSubscribe
- Advertisement -spot_img

Latest Articles