MYTV Live

গুগলকে বিশাল অঙ্কের জরিমানা করলো রাশিয়া

রাশিয়া থেকে ইতিমধ্যে অনেক বহুজাতিক বিশেষ করে ইউরোপ-আমেরিকাভিত্তিক প্রতিষ্ঠান তাদের ব্যবসা গুটিয়ে নিয়েছে।

আরও অনেক প্রতিষ্ঠান যাওয়ার পথে। এমনই এক প্রতিষ্ঠান টেক জায়ান্ট গুগল। তারাও নানা প্রতিকূলতা মোকাবিলা করছিল, তাই রাশিয়া থেকে তারাও ব্যবসা গুটিয়ে নেওয়ার ঘোষণা দিয়েছিল। কিন্তু তার আগেই গুগলকে বিশাল অংকের জরিমানা করেছে রাশিয়া। ইউটিউব থেকে বেশ কিছু ভিডিও সরিয়ে না ফেলার কারণে রাশিয়া এমন জরিমানা করলো। জরিমানার অংক ৩৬৫ মিলিয়ন ডলার বা ২১.১ বিলিয়ন রুবল (রাশিয়ান মুদ্রা)।

রাশিয়ার যোগাযোগ কর্তৃপক্ষ রসকমনাডজর (ফেডারেল সার্ভিস ফর সুপারভিশন অব কমিউনিকেশনস, ইনফরমেশন টেকনোলজি অ্যান্ড মাস মিডিয়া) এক বিবৃতিতে জানায়, ইউটিউব তাদের নির্দেশ মোতাবেক নিষিদ্ধ কনটেন্ট মুছেনি। এসব কটেন্ট সন্ত্রাস এবং চরমপন্থাকে উস্কে দেয় এবং রাশিয়া ইউক্রেন যুদ্ধ নিয়েও কিছু ভ্রান্ত তথ্য সম্বলিত ভিডিও এর অন্তর্ভুক্ত ছিল।

গত মার্চে রাশিয়ার যোগাযোগ কর্তৃপক্ষ রসকমনাডজর গুগলকে একবার সতর্ক করেছিল যদি তারা নির্দেশ মোতাবেক ভিডিও না মুছে দেয় তবে তাদের জরিমানা শুরু হতে পারে ৮ মিলিয়ন রুবল থেকে। কিন্তু তাদের এসব হুমকিতে গুগল কর্ণপাত করেনি।

গুগল কর্তৃপক্ষ আদৌ এ জরিমানা পরিশোধ করবে কিনা এ বিষয়ে এখনো জানা যায়নি। কেননা জরিমানার অংক গুগলের বার্ষিক আয়ের অনেকাংশ। এছাড়া প্রযুক্তিবিষয়ক সংবাদমাধ্যম দ্য ভার্জের করা জরিমানা পরিশোধ করবে কিনা- এমন প্রশ্নের মেইলের কোনো জবাব দেয়নি গুগল। তবে অনেকেরই ধারণা, খুব শিগগির গুগল রাশিয়া থেকে তল্পিতল্পা গুটাতে পারে।

Related Articles

Stay Connected

22,878FansLike
3,433FollowersFollow
20,000SubscribersSubscribe
- Advertisement -spot_img

Latest Articles