MYTV Live

ট্রেনের ছাদে যাত্রী নেওয়া বন্ধ করতে নির্দেশ হাইকোর্টের

ট্রেনের ছাদে যাত্রী নেওয়া বন্ধ করতে মৌখিক নির্দেশ দিয়েছেন হাইকোর্ট। এ ছাড়া ট্রেনের টিকিট কালোবাজারি ও ছাদে যাত্রী নেওয়া বন্ধে রেল কর্তৃপক্ষ কী পদক্ষেপ নিয়েছে তা ৩১ জুলাইয়ের মধ্যে জানাতে নির্দেশ দিয়েছেন আদালত।

বিচারপতি নজরুল ইসলাম তালুকদার ও বিচারপতি খিজির হায়াতের হাইকোর্ট বেঞ্চ বৃহস্পতিবার স্বতঃপ্রণোদিত হয়ে শুনানি করে এই মৌখিক আদেশ দেন।  

কমলাপুর রেলস্টেশনে ঢাকা বিশ্ববিদ্যালয়ের ছাত্র মহিউদ্দিন রনির একক অবস্থান নিয়ে গণমাধ্যমে আসা খবর নজরে এলে বুধবার একই বেঞ্চ রনির অবস্থানের বিষয়ে জানতে চান। একই সঙ্গে দুদক বিষয়টি জানলে কী ব্যবস্থা নিয়েছে, তা–ও জানতে চান আদালত।

এর আগে রেলওয়ের অব্যবস্থাপনার প্রতিবাদে আন্দোলনরত ঢাবি শিক্ষার্থী মহিউদ্দিন রনির অবস্থান কর্মসূচির বিষয়ে খোঁজ নিয়ে জানাতে বুধবার মৌখিক নির্দেশ দেন আদালত। সে অনুযায়ী রেলওয়ের যুগ্ম মহাপরিচালক (অপারেশন) এএম সালাহউদ্দীন ও পরিচালক ট্রাফিক (বাণিজ্য) মো. নাহিদ হাসান খান এবং সহজ ডটকমের ভাইস প্রেসিডেন্ট যোবায়ের হোসেন বৃহস্পতিবার আদালতে হাজির হন।

ডেপুটি অ্যাটর্নি জেনারেল এ কে এম আমিন উদ্দিন মানিক, দুদকের আইনজীবী মো. খুরশীদ আলম খান, রেলওয়ের যুগ্ম মহাপরিচালক (অপারেশন্স) এ এম সালাউদ্দিন, পরিচালক (ট্রাফিক) নাহিদ হাসান খান এবং সহজ ডটকমের ভাইস প্রেসিডেন্ট মো. জুবায়ের হোসেন আদালতে উপস্থিত ছিলেন এ সময়।

শুনানির সময় রেলের কর্মকর্তাদের উদ্দেশে বিচারপতি নজরুল ইসলাম তালুকদার বলেন, কেন ট্রেনের ছাদে লোক ওঠে? এটা কি পয়সা ইনকামের পথ? ট্রেন জাতীয় সম্পদ। ট্রেন কি আপনারা গ্রাস করতে চাচ্ছেন?

এ সময় রেলের যুগ্ম মহাপরিচালক এ এম সালাহউদ্দীন বলেন, ‘এটা (যাত্রী ছাদে ওঠা) বন্ধ করা সম্ভব হচ্ছে না। কিছু সীমাবদ্ধতা আছে, তবু এটা আমাদের ব্যর্থতা। চেষ্টা করছি, কিছুটা সময় লাগবে।’

আদালত বলেন, ছাদে বা দাঁড়িয়ে যারা যাচ্ছে, তারা কি টাকা দিচ্ছে না? এটা তো দুর্নীতি। আর ছাদে যাত্রী ওঠানো বন্ধ করতে পারছেন না- এই অসহায়ত্ব প্রকাশ করলে কি দেশ চলবে? এটা কোনো কথাই না। আপনাদের দায়িত্ব পালন করতে হবে। অসম্ভব বলে কিছু নেই। এগুলো ঠিক হতে আর কতদিন সময় লাগবে? দেশ স্বাধীনের তো ৫০ বছর হয়ে গেছে।

মহিউদ্দিন রনির আন্দোলনের বিষয়ে আদালতে সহজ ডটকমের ভাইস প্রেসিডেন্ট জুবায়ের হোসেন বলেন, অনলাইনে টিকেট পেতে পেমেন্ট করতে ১৫ মিনিট সময় থাকে। কিন্তু তিনি (রনি) এক ঘণ্টা পর পেমেন্ট করেছিলেন, তাই তিনি টিকেট পাননি। তবে তিন দিন পর সেই পেমেন্ট করা টাকা ফেরত দেওয়া হয়েছে।

এ সময় দুদকের আইনজীবী খুরশীদ আলম খান আদালতকে বলেন, মাই লর্ড, সহজ ডটকম এটা বলে পার পেতে পারে না। ভোক্তা অধিকার তাদের অনিয়ম পেয়ে দুই লাখ টাকা জরিমানা করেছে, যেখান থেকে ৫০ হাজার টাকা রনি পাবেন। তখন সহজ ডটকমের ভাইস প্রেসিডেন্ট আদালতকে বলেন, আমরা ভোক্তা অধিকারের ওই সিদ্ধান্তের বিরুদ্ধে আপিল করব।

এরপর বিচারপতি নজরুল ইসলাম তালুকদার বলেন, আজ থেকেই ট্রেনের ছাদে যাত্রী চড়া বন্ধ ঘোষণা করা হলো। যদি ছাদে ভ্রমণ করে, তাহলে প্রয়োজনীয় আইনগত ব্যবস্থা নেওয়া হবে।

Related Articles

Stay Connected

22,878FansLike
3,433FollowersFollow
20,000SubscribersSubscribe
- Advertisement -spot_img

Latest Articles